Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪

বিজ্ঞানের যুগে বুজরুকির ঠাঁই নেই

শুনেছি খলিলাবাদ গ্রামে তেমনই  এক সাধারণ ব্যক্তির দইপড়া খেতে এবং দোয়া নিতে প্রতিদিন হাজার হাজার মানুষ গ্রামে ভিড় জমাচ্ছিলেন।

আমজাদের বাড়িতে পড়েছে নোটিস। নিজস্ব চিত্র

আমজাদের বাড়িতে পড়েছে নোটিস। নিজস্ব চিত্র

নিজামউদ্দিন বিশ্বাস
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share: Save:

কোনও রকম বুজরুকিকেই প্রশ্রয় দেওয়া উচিত নয়। এ ব্যাপারে সাধারণ মানুষের সচেতন হওয়া প্রয়োজন। হাদিস কোরান মাজিদে বলা আছে রোগ সারাতে ঔষধ পথ্য খাওয়াতে হবে। ওঝা বা গুনিনের কাণ্ডকারখানা পুরোটাই বুজরুকি। বিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞানের যুগে অসুস্থ হলে আমাদের সকলকেই ডাক্তারের পরামর্শে ওষুধ খেতে হবে। কোরানে স্পষ্ট করা আছে, ওঝার বুজরুকি ভিত্তিহীন। এক জন সাধারণ মানুষের অলৌকিক দইপড়া খেয়ে ক্যানসার সারছে বা তার দোয়ায় সমস্ত রোগ সারছে এটা বিশ্বাসযোগ্য নয়।

শুনেছি খলিলাবাদ গ্রামে তেমনই এক সাধারণ ব্যক্তির দইপড়া খেতে এবং দোয়া নিতে প্রতিদিন হাজার হাজার মানুষ গ্রামে ভিড় জমাচ্ছিলেন। এর কোনও বিশ্বাসযোগ্যতা আছে বলে আমার মনে হয় না। মানুষ সম্পূর্ণ অন্ধবিশ্বাসে তার কাছে ভিড় করছে। এ ব্যাপারে তার নিজেরই সচেতন হওয়া উচিত ছিল। এই অন্ধবিশ্বাস দূর করতে সাধারণ মানুষের সচেতন হওয়া প্রয়োজন। অল ইন্ডিয়া ইমাম মোয়াজ্জিন অ‌্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের পক্ষ থেকে বুজরুকির ফাঁদে পা না দেওয়ার জন্য এলাকায় প্রচার চালানো হচ্ছে। স্থানীয় ইমামদের মাধ্যমেও বুজরুকির বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। আমাদের এই প্রয়াস আগামীদিনেও চলবে।

জেলা ইমাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE