Advertisement
০১ মে ২০২৪
India Bangladesh border

সীমান্ত পেরোল মানবিকতা! দাদার শেষকৃত্যে নদিয়ার জ়িরো লাইনে হাজির হলেন বাংলাদেশি বোনেরা

নদিয়ার সীমান্তবর্তী গ্রাম মাটিয়ারির বাসিন্দা শাহমুল মণ্ডলের মৃত্যু হয়। তাঁর মৃত্যুর খবর পঞ্চায়েত সদস্যের মাধ্যমে পৌঁছয় বিএসএফের কাছে। বিএসএফ সীমান্ত খোলার ব্যবস্থা করে দেয়।

দাদাকে শেষ শ্রদ্ধা বোনেদের।

দাদাকে শেষ শ্রদ্ধা বোনেদের। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩১
Share: Save:

ভাই-বোনের সম্পর্কের মাঝে সীমান্তের কাঁটাতারও কাজ করে না। দাদাকে শেষ বার দেখতে কাঁটাতার আলগা হল। ও পার থেকে অঝোরে কাঁদতে কাঁদতে বোন এলেন এ পারে মৃত দাদাকে দেখতে। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে নদিয়ার সীমান্তবর্তী গ্রাম মাটিয়ারিতে৷ স্বজনকে শেষ বার দেখার সুযোগ করে দেওয়ার জন্য বিএসএফকে ধন্যবাদ জানিয়েছেন মৃতের বাংলাদেশি আত্মীয়রা।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, স্থানীয় পঞ্চায়েত সদস্যের মাধ্যমে সীমান্ত চৌকির বিএসএফের শীর্ষ আধিকারিকের কাছে খবর পৌঁছয় যে, শাহমুল মণ্ডল নামে মাটিয়ারির বাসিন্দা এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ওই ব্যক্তির বোন-সহ বেশ কয়েক জন আত্মীয় কাঁটাতারের ওপারে বাংলাদেশে বসবাস করেন। এর পরেই বিজিবি ও বিএসএফের যৌথ উদ্যোগে জ়িরো লাইনে দাদাকে শেষ বারের মতো দেখার ব্যবস্থা করা হয়৷ ‘শিথিল’ বেড়া পেরিয়ে বাংলাদেশ থেকে শাহমুলের বোন আসেন। সঙ্গে আসেন শাহমুলের আরও কয়েক জন আত্মীয়। তাঁরা শেষ বার শাহমুলকে শ্রদ্ধা জানান সকলে। বোন কান্নায় ভেঙে পড়েন দাদার দেহের সামনে। তাঁকে সামলান এ পারের মানুষজন।

দক্ষিণবঙ্গ বিএসএফের জনসংযোগ আধিকারিক ডিআইজি একে আর্য সামাজিক ও মানবিক মূল্যবোধের প্রতি বাহিনীর অঙ্গীকার তুলে ধরেন। তিনি বলেন, ‘‘বিএসএফ কর্মীরা দিনরাত সীমান্ত পাহারা দেন। তাঁরা কেবল দেশের নিরাপত্তা নিশ্চিত করেন না, বরং সীমান্তের বাসিন্দাদের মানসিক এবং সামাজিক মঙ্গলও বিবেচনা করেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSF Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE