Advertisement
০২ মে ২০২৪
Skeleton

মাটি খুঁড়েতেই বেরিয়ে এল একাধিক কঙ্কাল! ফরেন্সিক পরীক্ষার দাবি স্থানীয়দের

কঙ্কাল উদ্ধারের খবর চাউর হতেই এলাকা জুড়ে ব্যাপক আতঙ্ক। উদ্ধার হওয়া কঙ্কালগুলি খিলজি আমলের বলে স্থানীয়দের একাংশের দাবি।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শান্তিপুর শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২৩:৪২
Share: Save:

বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র তৈরির উদ্দেশে শুরু হয়েছিল ভিত খোঁড়ার কাজ। মাটি খুঁড়েতেই সেখান থেকে বেরিয়ে এল রাশি রাশি কঙ্কাল, হাড়গোড়, মাথার খুলি! তা দেখে আতঙ্কে কাজ ছেড়ে পালালেন কর্মরত শ্রমিকেরা। কঙ্কাল উদ্ধারের খবর চাউর হতেই এলাকা জুড়ে ব্যাপক আতঙ্ক। উদ্ধার হওয়া কঙ্কালগুলি খিলজি আমলের বলে স্থানীয়দের একাংশের দাবি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নদিয়ার শান্তিপুর পুরসভা এলাকার ১৮ নম্বর ওয়ার্ডের চার মাথার মোড় তোপ খানাপাড়ায় রাজ্য বিদ্যুৎ পর্ষদের একটি নির্মীয়মাণ সাব স্টেশনের ভিতের মাটি খোঁড়ার কাজ শুরু হতেই একের পর এক হাড়গোড় বেরিয়ে আসতে শুরু করে। মাথার খুলি, দেহের বিভিন্ন অংশের হার মিলতে থাকে। বৃহস্পতিবার খননকার্য চলার সময় শ্রমিকেরা লক্ষ্য করেন, মাটির নীচ থেকে বেরিয়ে আসছে একের পর এক আস্ত কঙ্কাল! খবর চাউর হতেই এলাকায় ভিড় করতে শুরু করেন স্থানীয়েরা। আতঙ্কে কাজ ছেড়ে পালান শ্রমিকেরা। স্থানীয়দের দাবি অবিলম্বে কঙ্কাল গুলির ফরেন্সিক পরীক্ষা করতে হবে।

স্থানীয় ইতিহাসবিদ মনসুর হালসোনা বলেন, ‘‘শান্তিপুরের ইতিহাস ঘাঁটলেই পাওয়া যাবে যে, খিলজি যুগে এখানে রাজপুত ও খিলজি সেনারা যৌথ ভাবে তোপখানা তৈরি করেছিল। সেই থেকেই এই পাড়ার নাম হয়েছে তোপা খানাপাড়া। প্রায় ১৭০০ খিলজি ও রাজপুত সৈন্যদের এখানে সমাধিস্থ করা হয়েছিল। সম্ভবত এগুলি তাদেরই কঙ্কাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skeleton Nadia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE