Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sabuj Sathi

Sabuj Sathi: ২০০ টাকায় বিকোচ্ছে সবুজ সাথী প্রকল্পের সাইকেল, ব্যবহারযোগ্য নয়, বলছে সিপিএম-বিজেপি

ছাত্র-ছাত্রীদের অভিযোগ, স্কুল থেকে সাইকেল নিয়ে আসার পর থেকেই সাইকেলের পিছনে মোটা টাকা খরচ হয়ে যাচ্ছে। প্রতি মাসে সাইকেল সারাই করতে হচ্ছে।

 ২০০ টাকায় বিকোচ্ছে সবুজ সাথীর সাইকেল।

২০০ টাকায় বিকোচ্ছে সবুজ সাথীর সাইকেল। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রাণাঘাট শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৮:৫৬
Share: Save:

নদিয়াতে ফের মাত্র ২০০ টাকায় বিক্রি হচ্ছে সবুজ সাথী প্রকল্পের সাইকেল। আগেও নদিয়ার কৃষ্ণগঞ্জ থানা এলাকায় ভাঙ্গার-এর কাছে ২০০ টাকায় সবুজ সাথী প্রকল্পের সাইকেল বিক্রির খবর উঠে এসেছিল। সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল নদিয়ার রানাঘাট এক নম্বর ব্লকের তারাপুর অঞ্চলে।

এই প্রসঙ্গে ছাত্র-ছাত্রীদের অভিযোগ, স্কুল থেকে সাইকেল নিয়ে আসার পর থেকেই সাইকেলের পিছনে মোটা টাকা খরচ হয়ে যাচ্ছে। প্রতি এক মাস অন্তর সাইকেল সারাই করতে হচ্ছে। এই খরচের হাত থেকে বাঁচতেই কি তারা সবুজ সাথী প্রকল্পের সাইকেল বিক্রি করে দিচ্ছে? সাইকেল বিক্রিকে কেন্দ্র করে বিভিন্ন মহলে রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়েছে।

বিরোধী গেরুয়া শিবিরের দাবি, রাজ্য সরকার এই প্রকল্পের নাম করে কোটি কোটি টাকা তছরুপ করেছে । সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে মানুষ উপকৃত হওয়ার পরিবর্তে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। রাজ্য সরকার সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে যে সাইকেল দিচ্ছে সেই সাইকেল ব্যবহারযোগ্য নয়। সেই কারণেই ছাত্র-ছাত্রীরা এই সাইকেল ২০০ টাকায় বিক্রি করে দিতে বাধ্য হচ্ছে বলেও বিজেপির অভিযোগ।

অন্যদিকে সিপিএমের তরফেও একই অভিযোগ আনা হয়েছে। যে সাইকেলগুলি ব্যবহারযোগ্য নয় সেই সাইকেলগুলি ছাত্রছাত্রীদের দেওয়া উচিত নয় বলেও কটাক্ষ করেন, স্থানীয় সিপিএম নেতা হিমাংশু বিশ্বাস। তারাপুর পঞ্চায়েত প্রধান বিপুল মণ্ডল অবশ্য এই বিষয়ে তাঁর কিছু জানা নেই বলেই দাবি করেছেন। তবে গোটা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে বলেও আশ্বাস দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sabuj Sathi Cycle Trinomool CPM BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE