Advertisement
০১ মে ২০২৪
Netaji Subhas Open University

নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়ে তিন বছরেরই পঠনপাঠন

স্নাতকস্তরে এই সংক্রান্ত ভর্তির বিজ্ঞপ্তি কয়েক দিনের মধ্যে প্রকাশ করতে চলেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। প্রতি বছর স্নাতকস্তরে প্রথম বর্ষে প্রায় ৭০ হাজার পড়ুয়া এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

netaji subhas open university.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ০৭:৫৭
Share: Save:

স্নাতকস্তরে সর্বত্র যখন জাতীয় শিক্ষা নীতি অনুসারী চার বছরের কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে, রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে তিন বছরের পঠনপাঠন অব্যাহত রাখার সিদ্ধান্তই নিয়েছে। সূত্রের খবর, স্নাতকস্তরে এই সংক্রান্ত ভর্তির বিজ্ঞপ্তি কয়েক দিনের মধ্যে প্রকাশ করতে চলেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। প্রতি বছর স্নাতকস্তরে প্রথম বর্ষে প্রায় ৭০ হাজার পড়ুয়া এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

ইউজিসির নিয়ম মেনে দেশের মুক্ত বিশ্ববিদ্যালয়গুলিকে বিভিন্ন 'প্রোগ্রাম' পড়ানো হয়। পাঁচ বছর অন্তর প্রতিটি 'প্রোগ্রাম'-এর পঠনপাঠন চালু রাখতে নতুন করে অনুমতিও নিতে হয়। সেই মতো ইউজিসির কাছে এই বিশ্ববিদ্যালয় যখন স্নাতকের ১৭টি 'প্রোগ্রাম'-এর অনুমতির আবেদন করে, তখন তিন বছরের পঠনপাঠনের উল্লেখ ছিল। কারণ তখনও চার বছরের পঠনপাঠন চালুর চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। গত মাসে ১৭টি 'প্রোগ্রাম'-এর মধ্যে ইউজিসির কাছ থেকে ১৫টি পড়ানোর অনুমতি পাওয়া গিয়েছে। এখন ভর্তি প্রক্রিয়া শুরুর আগে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সোমবার অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠক হয়। সেখানে তিন বছরের পঠনপাঠন চালু রাখারই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর।

তবে এই বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একাংশের মত, তিন বছরের পঠনপাঠন হলে, অন্য বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে তা সমতুল হবে না। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মনন কুমার মণ্ডল মঙ্গলবার জানিয়েছেন, এর ফলে যে সব পড়ুয়া ভর্তি হবেন, তাঁরা ক্ষতিগ্রস্ত হতে পারেন। তিনি বলেন, “দেশের অধিকাংশ মুক্ত বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকে চার বছরের পঠনপাঠন হবে। এখানে তিন বছরের হলে পড়ুয়ারা ক্ষতিগ্রস্ত হবেন।” বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অসিতবরণ আইচের অবশ্য বক্তব্য, এ বছর শুধু তিন বছরের প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে। আগামী বছর থেকে চার বছরের প্রোগ্রামেই ভর্তির ব্যবস্থা করা হবে। তিনি বলেন, “এ বছর যাঁরা তিন বছরের প্রোগ্রামে ভর্তি হবেন, ভবিষ্যতে যাতে তাঁরা সুবিচার পান, সেই বিষয়টাও দেখা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE