Advertisement
০২ মে ২০২৪
Infiltration In India

নেপাল হয়ে পাকিস্তানি মা এবং ছেলের অবৈধ ভাবে ভারতে প্রবেশ! আটক করল দার্জিলিং পুলিশ

বুধবার শিলিগুড়ি সংলগ্ন খড়িবাড়ি ব্লকের পানিট্যাঙ্কি এলাকার ভারত-নেপাল সীমান্ত থেকে এসএসবি জওয়ানদের হাতে ধরা পড়েন পাকিস্তানি নাগরিক ওই মা এবং ছেলে। পরে তাঁদের গ্রেফতার করে পুলিশ।

A Pakistani woman and her son arrested in Siliguri for allegedly entering India without legal documents

পাকিস্তানি নাগরিক ছেলে এবং মা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৩:১৪
Share: Save:

বৈধ নথি ছাড়া অবৈধ ভাবে ভারতে প্রবেশ করার দায়ে গ্রেফতার হলেন পাকিস্তানের নাগরিক মা এবং ছেলে। পুলিশ এবং সীমান্তে নজরদারিতে নিযুক্ত সশস্ত্র সীমা বল (এসএসবি) সূত্রে জানা গিয়েছে, বুধবার বৈধ কোনও নথি ছাড়াই অবৈধ ভাবে ভারতে প্রবেশের অভিযোগে ওই দু’জনকে প্রথম আটক, পরে গ্রেফতার করা হয়েছে। বুধবার শিলিগুড়ি সংলগ্ন খড়িবাড়ি ব্লকের পানিট্যাঙ্কি এলাকার ভারত-নেপাল সীমান্ত থেকে এসএসবি-র ৪১ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানদের হাতে ধরা পড়েন পাকিস্তানি নাগরিক ওই মা এবং ছেলে। জিজ্ঞাসাবাদের পর দু’জনকেই দার্জিলিং জেলা পুলিশের খড়িবাড়ি থানায় হস্তান্তর করেন এসএসবি-র আধিকারিকেরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আটক মহিলার নাম শায়িস্তা হানিফ, বয়স ৬২। তাঁর ১১ বছরের ছেলের নাম আরিয়ান মহম্মদ হানিফ।

বৃহস্পতিবার ওই মহিলাকে শিলিগুড়ি মহকুমা আদালতে পেশ করার কথা। আরও জানা গিয়েছে, বুধবার সকালে নেপালের কাকরভিটা থেকে মেচি নদীর উপর নির্মিত এশিয়ান হাইওয়ের সেতু হেঁটে পার করে ভারত-নেপাল সীমান্ত সংলগ্ন পানিট্যাঙ্কিতে পৌঁছন পাকিস্তানি মা-ছেলে। সেই সময় তাঁরা এসএসবি জওয়ানদের হাতে ধরা পড়ে যান। তল্লাশিতে তাঁদের কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট ও অন্য নথি উদ্ধার করা হয়। উদ্ধারের পর এসএসবি জওয়ানেরা দু’জনকেই আটক করে দার্জিলিং পুলিশের হাতে তুলে দেন। তার পরই গ্রেফতার করা হয় দু’জনকে৷ জানা গিয়েছে ধৃত মা এবং ছেলে পাকিস্তানের বন্দরশহর করাচির গহানমার স্ট্রিটের সরাফা বাজারের বাসিন্দা।

গত বছর ২৯ মে শায়িস্তা হানিফ এবং তাঁর ছেলের নামে পাসপোর্ট কার্যকর করে পাকিস্তান সরকার। জানা যায়, মহিলার পাসপোর্টের বৈধতা রয়েছে ২০৩২ সাল পর্যন্ত। তাঁর ছেলের পাসপোর্টের মেয়াদ রয়েছে ২০২৭ সালের মে মাস পর্যন্ত। পাসপোর্ট সংক্রান্ত নথি খতিয়ে দেখে জানা যায়, তাঁরা দু’জনই পাকিস্তান থেকে সৌদি আরবে গিয়েছিলেন। সেখান থেকে গত ৫ নভেম্বর তাঁরা ভারত এবং নেপাল যাওয়ার উদ্দেশে বিমানের টিকিট কেটেছিলেন। ১১ নভেম্বর, তাঁরা সৌদি আরবের জেড্ডা বিমানবন্দরে থেকে বিমানে দিল্লি পৌঁছন। সেখান থেকে নেপালের রাজধানী কাঠমান্ডুতে পৌঁছন। ধৃতদের থেকে কাঠমান্ডু থেকে মুম্বই এবং সেখান থেকে জেড্ডার বিমানবন্দরের টিকিট উদ্ধার করেছে এসএসবি। একই সঙ্গে ৫ নভেম্বর থেকে কার্যকর হওয়া নেপাল সরকারের পর্যটক ভিসা, দু’টি মোবাইল, দু’টি সিম কার্ড, একটি মেমোরি কার্ড, দু’টি পেনড্রাইভ, ১০ হাজার নেপালি টাকা, ১৬ হাজার ৩৫০ ভারতীয় টাকা, ৬ ইউরো, ১৬৬টি রিয়ালও উদ্ধার করা হয়েছে।

এই প্রসঙ্গে দার্জিলিং জেলার পুলিশ সুপার প্রবীণ প্রকাশ বলেন, “আন্তর্জাতিক সীমান্তে গ্রেফতার হওয়া মা এবং ছেলে পাকিস্তানি নাগরিক। তবে গত কয়েক বছর ধরে তাঁরা সৌদিতে বসবাস করছেন।” পুলিশ সুপার জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তাঁরা জানতে পেরেছেন, উত্তর ২৪ পরগনায় থাকা বোনের সঙ্গে দেখা করার জন্য ওই মহিলা তার ছেলেকে নিয়ে ভিসা ছাড়াই অবৈধ ভাবে ভারতে প্রবেশ করেন। তবে পুলিশ জানিয়েছে, সব দিক খতিয়ে দেখেই তদন্ত চালানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siliguri Pakistan Citizen India-Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE