Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Nisith Pramanik

নিশীথের বিরুদ্ধে চুরির মামলায় পরোয়ানা, কটাক্ষ

আইনজীবীরা জানান, আলিপুরদুয়ারে পৃথক দু’টি সোনার দোকানে চুরির ঘটনায় নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ০৮:৩৬
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে দু’টি সোনার দোকানে চুরির দু’টি আলাদা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করল আলিপুরদুয়ার আদালত। গত সপ্তাহে শুক্রবার আলিপুরদুয়ারের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (থার্ড কোর্ট) কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে ওই পরোয়ানা জারি করে। মঙ্গলবার বিষয়টি প্রকাশ্যে আসতেই নিশীথ-সহ বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করতে শুরু করেছে তৃণমূল।

আইনজীবীরা জানান, আলিপুরদুয়ারে পৃথক দু’টি সোনার দোকানে চুরির ঘটনায় নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। দু’টি চুরির ঘটনাই ঘটে ২০০৯ সালে। আলিপুরদুয়ার আদালতের সরকারি আইনজীবী জহর মজুমদার জানান, আলিপুরদুয়ার থানায় ২০০৯ সালে আলাদা ভাবে দু’টি মামলা হয়। ওই দু’টি মামলায় নিশীথ প্রামাণিক-সহ আরও কয়েক জন অভিযুক্ত। তাঁদের বিরুদ্ধে দোকানগুলিতে ঢুকে চুরির অভিযোগ রয়েছে। নিশীথ সাংসদ হওয়ার পরে, মামলা দু’টি উত্তর ২৪ পরগনার বারাসত আদালতে চলে যায়। তার পরে, আবার আলিপুরদুয়ার আদালতে ফেরত আসে।

সরকারি আইনজীবী বলেন, “১১ নভেম্বর আলিপুরদুয়ারের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের (থার্ড কোর্ট) আদালতে মামলার শুনানি ছিল। কিন্তু সে দিন নিশীথ প্রামাণিকের হয়ে কোনও আইনজীবী আদালতে হাজির হননি। তার পরেই বিচারক নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।” সরকারি আইনজীবী জানান, এই মামলার পরবর্তী তারিখ ৭ ডিসেম্বর। ওই দিন হয় নিশীথ প্রামাণিককে গ্রেফতার করে হাজির করাতে হবে, না হলে, তার কারণ জানাতে হবে।

আদালতের এই নির্দেশ নিয়ে এ দিন নিশীথের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। হোয়াটসঅ্যাপ মেসেজেরও উত্তর দেননি। তবে নিশীথের আইনজীবী দুলাল ঘোষ দাবি করেন, “গত শুক্রবার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফার্স্ট কোর্টে নিশীথ প্রামাণিকের হাজির হওয়ার কথা ছিল। সেখানে তাঁর হয়ে ‘অ্যাবসেন্ট পিটিশন’ জমা দিয়ে আমি নিজে বিকেল প্রায় সাড়ে ৪টা পর্যন্ত বসেছিলাম। কিন্তু ওই আদালতে সে দিন বিচারক ছিলেন না। পরে, জানতে পারি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থার্ড কোর্টের বিচারক নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে একটি গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন, যিনি সে দিন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফার্স্ট কোর্টের দায়িত্বে ছিলেন।” নিশীথের আইনজীবী জানান, বিষয়টি নিয়ে আলোচনা করে, তাঁরা পরবর্তী আইনি পদক্ষেপ করবেন।

এ দিকে নিশীথের বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়টি প্রকাশ্যে আসতেই তাঁকে ও বিজেপিকে বিঁধতে শুরু করেছে তৃণমূল। তৃণমূলের আলিপুরদুয়ার জেলা চেয়ারম্যান মৃদুল গোস্বামী বলেন, “দেশের মানুষকে যাঁর সুরক্ষা দেওয়ার কথা, সেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধেই আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করছে। এর থেকে বড় দুর্ভাগ্যের আর কী হতে পারে!”

বিজেপির কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায় বলেন, “কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে অনেক মিথ্যা মামলা দেওয়া হয়েছে। আমরা আইনের পথে লড়াই করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nisith Pramanik Alipurduar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE