Advertisement
১১ মে ২০২৪
Nisith Pramanik

Nisith Pramanik: নিশীথের হয়ে মুখ খুললেন অনন্ত মহারাজ

নিশীথ কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দেওয়ার পর থেকেই পরপর বিতর্ক শুরু হয়েছে তাঁকে ঘিরে। প্রথমে শিক্ষাগত যোগ্যতা এবং তার পরে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠে।

নিশীথ প্রামাণিক

নিশীথ প্রামাণিক ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা 
কোচবিহার শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ০৬:৪৫
Share: Save:

নাগরিকত্ব বিতর্ক পিছু ছাড়ছে না কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের। সোমবার সংসদের বাদল অধিবেশনেও তৃণমূল সাংসদরা ওই বিষয়টি তুলে ধরেন। তা নিয়ে হই-হট্টগোলের জেরে নতুন মন্ত্রীদের পরিচিতি-পর্ব শেষ করে উঠতে পারেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার আঁচ এসে পড়েছে কোচবিহারেও। জেলা তৃণমূলের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, ওই বিষয় স্পষ্ট না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। তৃণমূলের কোচবিহার জেলার সভাপতি পার্থপ্রতিম রায় জানান, তিনি ওই বিষয় নিয়ে রাষ্ট্রপতিকে চিঠি লিখবেন। তিনি বলেন, “এত বড় একটি অভিযোগ যেখানে উঠেছে, সেখানে কেন তা স্পষ্ট করা হবে না? একজন বাংলাদেশি নাগরিক কখনও দেশের মন্ত্রী হতে পারেন না। যদি নিশীথ বাংলাদেশি নাগরিক না হন, তা হলে তা পরিষ্কার করুন।”

নিশীথ কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দেওয়ার পর থেকেই পরপর বিতর্ক শুরু হয়েছে তাঁকে ঘিরে। প্রথমে শিক্ষাগত যোগ্যতা এবং তার পরে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠে। অসমের কংগ্রেস সাংসদ রিপুন বরা প্রধানমন্ত্রীকে চিঠিও দেন। সেখানে কয়েকটি সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে তিনি লেখেন, বাংলাদেশের গাইবান্ধার পলাশবাড়ির বাসিন্দা হরিনাথপুর গ্রামের বাসিন্দা নিশীথ। কম্পিউটার নিয়ে পড়তে তিনি কোচবিহারে এসেছিলেন। যদিও এই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে বিজেপি। নিশীথের হয়ে ময়দানে নেমেছেন গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের নেতা অনন্ত রায়ও (মহারাজ)। তিনি বলেন, “আমি জানি নিশীথের জন্মস্থান ভেটাগুড়ি। ওঁর বাবা, মা, পুরো পরিবারকে চিনি। আমার বাড়ি গোসানিমারি। আমরা একই বিধানসভার মানুষ। কে কোথা থেকে না জেনে এই সব অপমানজনক কথা বলছেন।”

এই সূত্রেই তৃণমূল প্রশ্ন তুলেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিজে কিছু না বলে কেন গ্রেটার নেতাকে দিয়ে যুক্তি দিচ্ছেন? পার্থ বলেন, “এটা আসলে মূল বিষয়কে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা। পলাশবাড়িতে অনেকেই তাঁদের প্রতিমন্ত্রীর পরিচয় দিয়ে নিজেদের খুশির কথা তুলে ধরেছেন সংবাদমাধ্যমে। তাঁরাই সেখানে জানিয়েছেন, প্রতিমন্ত্রীর সেখানে জন্ম হয়েছে।”

বিজেপির বিধায়ক মিহির গোস্বামীও দাবি করেন, বিরোধী দলের পক্ষ থেকে একটা চক্রান্ত চলছে। তিনি বলেন, “উত্তরবঙ্গ থেকে দু’জন কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। যা আমাদের গর্বের ব্যপার। সেই গর্বকে ভূলুণ্ঠিত করার জন্য বিরোধী দল চক্রান্ত করছে। নিশীথকে হেয় প্রতিমন্ত্রী করতে তাঁকে বাংলাদেশি বানিয়ে দেওয়া হচ্ছে।” এর পরেই তিনি দাবি করেন, “নিশীথের জন্ম-পড়াশোনা-রাজনৈতিক জীবনের শুরু কোচবিহারে। জন্মসূত্রে-কর্মসুত্রে তিনি ভারতীয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India BJP TMC Congress Nisith Pramanik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE