Advertisement
০৫ মে ২০২৪
Binay Tamng

Binay Tamang: একক সিদ্ধান্তেই কোণঠাসা বিনয়

মোর্চার নেতারা মনে করছেন, অনীত বড় করেই নতুন দলের ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন। প্রচারও বেশি করছেন। সেখানে দল ছাড়ার পর বিনয় অনেকটাই কোণঠাসা।

বিনয় তামাং।

বিনয় তামাং। ফাইল চিত্র।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫০
Share: Save:

বর্যার মরসুমেও সরগরম হয়ে উঠেছে দার্জিলিং। কোনও দলে বড় ভাঙন থেকে দলীয় তহবিলে চাঁদা তোলার অভিযোগ প্রস্তুতি— কিছুই বাদ নেই শৈলশহরে। মঙ্গলবার অনীত থাপার নাম না করে জিটিএ-র একাংশ অফিসার, ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধে তোপ দাগলেন মোর্চাত্যাগী নেতা বিনয় তামাং। একটি দলের এক দিনের অনুষ্ঠানের জন্য জিটিএ-র ওই অফিসারেরা এ কাজ করছেন বলে বিনয়ের অভিযোগ। এর মধ্যেই আবার বড়সড় ধাক্কা জিএনএলএফে। এ দিন দার্জিলিং টাউন কমিটির ৩২ জন পদাধিকারী ও সদস্য একযোগে দল ছাড়ার ঘোষণা করেন।

সকলেই অজয় এডওয়ার্ডের পাশে থাকার কথা বলেছেন। এতে আগামী কয়েকদিনের মধ্যে দার্জিলিঙের রাজনৈতিক সমীকরণ নানা বদল নেবে তা বলাই বাহুল্য। আগামী ৯ সেপ্টেম্বর দার্জিলিং থেকেই অনীত থাপা তাঁর নতুন দলের দিন ঘোষণার অনুষ্ঠান করবেন। চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে। সেই জায়গাকে ধরেই এ বার চাঁদা তোলার অভিযোগে সরব বিনয় তামাং। বিনয়ের অভিযোগ, ‘‘জিটিএ-র একাংশ অফিসার, বাস্তুকার পক্ষপাতদুষ্ট হয়ে পড়েছেন। জনতার সেবা না করে তাঁরা বাছাই করা কারও সেবায় নেমেছেন। একটি দলের এক দিনের অনুষ্ঠানের জন্য এরা চাঁদা আদায় করছে। এটা বন্ধ করতে হবে।’’

বিনয় এবং অনীত দু’জনই জিটিএ-র প্রাক্তন চেয়ারম্যান। বিমলও চেয়ারম্যান ছিলেন। তিনজনের মধ্যে বরাবর অনীতই কর্মী, অফিসারদের কাছে জনপ্রিয় তা পাহাড়ের নেতারা বলেন। প্রস্তাবিত নতুন দলের হয়ে সরকারি কর্মীদের চাঁদা তোলার অভিযোগ নিয়ে অনীত কিছু বলতে চাননি। আর জিটিএ-র একাংশ অফিসার বলেছেন, সরকারি পদের ব্যবহার নয়। কেউ ব্যক্তিগত সম্পর্কের খাতিরে কিছু কাজ করতেই পারে। তাতে ভুল কিছু নয়। রাজনীতির জন্য এ সব বলা হচ্ছে।

মোর্চার নেতারা মনে করছেন, অনীত বড় করেই নতুন দলের ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন। প্রচারও বেশি করছেন। সেখানে দল ছাড়ার পর বিনয় অনেকটাই কোণঠাসা। নিজের অনুগামীদের নিয়ে প্রতিদিন নানা এলাকায় বৈঠক করলেও বিনয় ভবিষ্যত কর্মসূচি পরিষ্কার করতে পারেননি। এর আগে জিটিএ দুর্নীতি নিয়েও তিনি খোঁচা দিয়েছিলেন। এ বার সরকারি অফিসার, কর্মীদের চাঁদা তোলার কথা বললেন।

এর মধ্যে মন ঘিসিং এবং অজয় এডওয়ার্ডের লড়াই জমে উঠেছে। জিএনএলএফের দার্জিলিং টাউন কমিটি ৩২ সদস্য দল ছাড়ায় অস্বস্তিতে ঘিসিং শিবির। দলের পদত্যাগী টাউন কমিটির সাধারণ সম্পাদক গোপাল পারিয়ারের অভিযোগ, ‘‘সুবাস ঘিসিং-এর পথ থেকে সরে গিয়েছেন মন ঘিসিং। একনিষ্ঠ কর্মীদের জায়গা নেই। একদল ষড়যন্ত্র করে দল শেষ করছে। আরও ভাঙন অপেক্ষা করছে।’’

জিএনএলএফের সেক্রেটারি জেনারেল তথা দার্জিলিঙের বিজেপি বিধায়ক নীরজ জিম্বা মুখে আপাতত কুলুপ এঁটেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Binay Tamng Anit Thapa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE