Advertisement
০২ মে ২০২৪
Wheat

wheat exports: গম রপ্তানিতে কেন্দ্রের নিষেধাজ্ঞা, ভারত- বাংলাদেশ সীমান্তে আটকে গম বোঝাই লরি

উত্তরবঙ্গে মহদিপুর, হিলি-সহ বেশ কয়েকটি স্থলবন্দরে আটকে রয়েছে প্রচুর গম বোঝাই লরি।

দাঁড়িয়ে রয়েছে গম বোঝায় লরি।

দাঁড়িয়ে রয়েছে গম বোঝায় লরি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
মালদা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৯:১৯
Share: Save:

১২ মে থেকে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। এর ফলে ভারত-বাংলাদেশ সীমান্তে আটকে রয়েছে হাজার গম বোঝাই লরি। তার জেরে মাথায় হাত পড়েছে রপ্তানিকারকদের। গম নষ্টের আশঙ্কায় ভুগছেন তাঁরা।

উত্তরবঙ্গে মহদীপুর, হিলি-সহ বেশ কয়েকটি স্থলবন্দরে আটকে রয়েছে প্রচুর গম বোঝাই লরি। প্রতিদিন মহদীপুর স্থলবন্দর দিয়ে ৩০০ থেকে ৪০০ পণ্য বোঝাই লরি ঢোকে বাংলাদেশে। এর মধ্যে থাকে গম বোঝাই লরিও। কিন্তু গম রফতানিতে কেন্দ্রের নিষেধাজ্ঞা জারির ফলে লরিগুলি দাঁড়িয়ে রয়েছে সীমান্তে।

এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল এক্সপোর্টার কো-অর্ডিনেটর কমিটির রাজ্য সম্পাদক উজ্জল সাহা বলেন, ‘‘কেন্দ্র গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে স্থল, সমুদ্র এবং আকাশে পথে রফতানির জন্য আনা লক্ষ লক্ষ টন গম আটকে পড়ে রয়েছে। এর ফলে রফতানিকারকরা ক্ষতির মুখে পড়েছে।’’ সংগঠনের পক্ষ থেকে ইতিমধ্যে বিষয়টি লিখিত ভাবে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়ালকে জানানো হয়েছে। কেন্দ্র আগামী দিনে কী পদক্ষেপ নেয় সে দিকেই তাকিয়ে রয়েছেন রফতানিকারকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat Indo-Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE