×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

শেষ মুহূর্তে কেন্দ্রীয় সরকারি নির্দেশে প্রায় অর্ধেক হয়ে গেল উত্তর দিনাজপুরে টিকা প্রাপকের সংখ্যা

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ ১৫ জানুয়ারি ২০২১ ১৯:০৩
প্রস্তুতি খতিয়ে দেখছেন উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক কার্তিকচন্দ্র মণ্ডল। নিজস্ব চিত্র।

প্রস্তুতি খতিয়ে দেখছেন উত্তর দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক কার্তিকচন্দ্র মণ্ডল। নিজস্ব চিত্র।

উত্তর দিনাজপুর জেলা জুড়ে মোট সাড়ে ৭ হাজার জনকে করোনা টিকা দেওয়ার প্রস্তুতি ছিল। সেই মতো জেলার মোট ১১টি স্বাস্থ্যকেন্দ্রে টিকা পাঠানোর কাজও চলছিল। কিন্তু শেষ মুহূর্তে কেন্দ্রীয় সরকারি নির্দেশের পর সেই সংখ্যাটা এসে দাঁড়িয়েছে সাড়ে ৩ হাজারে। প্রথমে ঠিক ছিল, রাজ্যে মোট ৩৫৩টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। কিন্তু বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের নির্দেশ আসে, মোট ২০৪টি কেন্দ্রে চিকিৎসক নার্স ও অন্যান্য কর্মীদের দেওয়া হবে টিকা। সেই কারণেই উত্তর দিনাজপুরে ১১টির বদলে ৬টি স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণের ব্যবস্থা হয়েছে।

উত্তর দিনাজপুরে ইতিমধ্যেই প্রায় ১৭ হাজার টিকা পৌঁছে গিয়েছে। আগের নির্দেশ মতো জেলা স্বাস্থ্য দফতর প্রস্তুত ছিল জেলার ১১টি স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক নার্স ও অন্যান্য কর্মীদের সেই টিকা দেওয়ার জন্য। সেই মতো টিকা ওই কেন্দ্রগুলিতে পৌঁছে দেওয়ার কাজও শুরু হয়ে যায়। কিন্তু বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের নির্দেশ আসার পর কিছু কেন্দ্র থেকে আবার সেই টিকা ফিরিয়ে আনতে হয়।

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক কার্তিকচন্দ্র মণ্ডল জানিয়েছেন, বৃহস্পতিবার শেষ নির্দেশিকা অনুযায়ী জেলার ৬টি কেন্দ্রে করোনা টিকা দেওয়া হবে। জেলা স্বাস্থ্য দফতর তৈরি আছে শনিবারের টিকাকরণের জন্য। পরে সরকারি নির্দেশ মতো বাকি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে করোনা টিকা দেওয়া হবে।

Advertisement

শনিবার উত্তর দিনাজপুরের রায়গঞ্জ গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইসলামপুর মহকুমা হাসপাতাল, ইটাহার গ্রামীণ হাসপাতা্ল, করণদিঘি গ্রামীণ হাসপাতাল এবং হেমতাবাদ চাকুলিয়া ব্লক হাসপাতালে টিকা দেওয়া হবে। প্রথম দিন ৬টি কেন্দ্রে ১০০ জন করে মোট ৬০০ জনকে দেওয়া হবে করোনা টিকা। সামনের সপ্তাহে সোম মঙ্গল শুক্র ও শনিবার একই প্রক্রিয়ায় টিকা দেওয়া হবে।

দক্ষিণ দিনাজপুরেও টিকা দেওয়ার প্রস্তুতি প্রায় চূড়ান্ত। জেলার বালুরঘাট গঙ্গারামপুর হরিরামপুর কুশমন্ডি হিলি ও খাসপুরে টিকা দেওয়া হবে। এখানেও শনিবার ১০০ জন করে মোট ৬০০ জনকে প্রথম দফায় টিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে জেলা স্বাস্থ্য দফতর থেকে। দক্ষিণ দিনাজপুরে মোট ২০ হাজার ৫০০ ডোজ এসে পৌঁছেছে।

Advertisement