Advertisement
০২ মে ২০২৪
Darjeeling Municipality

দার্জিলিং পুরসভা ছাতছাড়া হামরোর, দখল করল অনীতের দল, নয়া চেয়ারম্যান দীপেন

পুরসভা সূত্রে খবর, সেখানে অনীত থাপার দল এবং তৃণমূলের কাউন্সিলররাই শুধু ছিলেন। নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেননি হামরো পার্টি এবং গোর্খা জনমুক্তি মোর্চার কাউন্সিলররা।

দার্জিলিং পুরসভায় ক্ষমতা হারাল হামরো। ফাইল ছবি।

দার্জিলিং পুরসভায় ক্ষমতা হারাল হামরো। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৫:২১
Share: Save:

জল্পনা মতোই দার্জিলিং পুরসভা হাতছাড়া হল হামরো পার্টির। কব্জা করল অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। পুরসভার নতুন চেয়ারম্যান হলেন দীপেন ঠাকুরি।

সোমবার পুরসভার চেয়ারম্যান নির্বাচন ছিল। পুরসভা সূত্রে খবর, সেখানে অনীত থাপার দল এবং তৃণমূলের কাউন্সিলররাই শুধু ছিলেন। নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেননি হামরো পার্টি এবং গোর্খা জনমুক্তি মোর্চার কাউন্সিলরেরা। গোটা প্রক্রিয়া নির্বিঘ্নেই হয়েছে। গোলমাল এড়াতে ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পুরসভা চত্বর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

গত পুরভোটে ১৮ আসন জিতে ক্ষমতায় এসেছিল হামরো পার্টি। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই সম্প্রতি ওই দলের ৬ জন কাউন্সিলর অনীতের দলে যোগ দেন। এর পরেই পুরসভা দখলের প্রক্রিয়া শুরু করে দেয় প্রজাতান্ত্রিক মোর্চা। অনাস্থা প্রস্তাব এনে সরিয়ে দেওয়া হয় পুরসভায় হামরো পার্টির চেয়ারম্যান রীতেশ পোর্টেলকে। তার বিরুদ্ধেই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চেয়ারম্যান। কিছু দিন আগে পুরসভায় অনাস্থা সভা নিয়ে হামরো পার্টির সেই আর্জি খারিজ করে দেয় উচ্চ আদালতের জলপাইগুড়ি সার্কিটে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য এবং সিদ্ধার্থ রায় চৌধুরীর ডিভিশন বেঞ্চ। তখন থেকেই কার্যত স্পষ্ট হয়ে গিয়েছিল, পুরসভার ক্ষমতা হারাতে চলেছে হামরো।

ঘটনাচক্রে, সোমবার দার্জিলিং পুরসভায় পালাবদলের দিনে হামরো প্রধান অজয় এডওয়ার্ডের বাড়িতে গিয়ে ‘সৌজন্য সাক্ষাৎ’ করেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং। যা ঘিরে পাহাড়ের রাজনীতিতে নয়া সমীকরণের জল্পনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE