Advertisement
১৭ মে ২০২৪
Earthquake Warnings

ভূমিকম্প উত্তরবঙ্গে! কেঁপে উঠল কোচবিহার থেকে মালদহের অনেক এলাকা, কাঁপল বাংলাদেশও

সোমবার সন্ধ্যায় আচমকা মালদহ এবং কোচবিহারের জেলার বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। এ ছাড়া, উত্তরবঙ্গের জেলাগুলোতে স্বল্প মাত্রায় কম্পন অনুভব করেছেন স্থানীয়রা। ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়।

Earthquake

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কোচবিহার ও মালদহ শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৮:২৬
Share: Save:

বাংলার বিভিন্ন জেলায় ভূমিকম্প অনুভূত হল সোমবার সন্ধ্যায়। কেঁপে উঠল মালদহ, কোচবিহারের মতো জেলার মাটি। আতঙ্ক ছড়াল সাধারণ মানুষের মধ্যে।

স্থানীয় সূত্রে খবর, সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে কোচবিহার জেলার মাটি। প্রথমে হালকা একটা ঝাঁকুনি তার পর মৃদু কম্পন অনুভূত হয় জেলা জুড়েই। কোচবিহারের দিনহাটা, মাথাভাঙা, তুফানগঞ্জ, শীতলখুচি— সব জায়গাতেই কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তরবঙ্গের একাধিক জেলা। মালদহের মানুষজনও জানাচ্ছেন, কয়েক সেকেন্ড কম্পন অনুভব করেছেন তাঁরা।

কম্পন অনুভূত হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর, মালদহের বিস্তীর্ণ অংশে। এছাড়া অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা, বাংলাদেশ, ভুটানেও কম্পন অনুভূত হয়েছে বলে খবর।

সোমবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিট নাগাদ ভারত, বাংলাদেশ, নেপাল, ভূটান এবং চিনে বিভিন্ন মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। কিছু কিছু জায়গায় রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৫.৩। মেঘালয় রাজ্যেও জোরালো কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়েরই রেসুবেলপাড়ার আশপাশে বলে জানা যাচ্ছে। কম্পন অনুভূত হয়েছে অসমেও। যদিও কোনও জায়গাতেই এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি।

বস্তুত, রবিবার রাতেও দেশের একাধিক স্থানে কম্পন অনুভূত হয়। রবিবার রাত ১১টা ২৬ মিনিটে হরিয়ানায় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ২.৬। ওই ভূমিকম্পের উৎসস্থল ছিল হরিয়ানার রোহতক থেকে ৭ কিলোমিটার দূরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earthquake Warnings earthquake West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE