Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Anit Thapa

Anit Thapa: বিমল-বিনয়ের মোকাবিলায় ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’ গড়ে যাত্রা শুরু অনীতের

প্রাক্তন বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী জানান, দলের নামের সঙ্গে কোনও জাতি-নির্দেশক শব্দ যুক্ত করতে মতাদর্শগত ভাবে তিনি সহমত নন।

দার্জিলিঙে অনীতের নয়া দলের নাম ও পতাকার আনুষ্ঠানিক প্রকাশ।

দার্জিলিঙে অনীতের নয়া দলের নাম ও পতাকার আনুষ্ঠানিক প্রকাশ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪৩
Share: Save:

প্রস্তুতি শুরু হয়েছিল আগেই। এ বার আনুষ্ঠানিক ভাবে পাহাড়ে রাজনীতির নতুন সমীকরণ তৈরি হল। ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’ (বিজিপিএম) নামে নতুন রাজনৈতিক দল গঠনের কথা ঘোষণা করলেন ‘গোর্খা জনমুক্তি মোর্চা’ (জিজেএম)-র প্রাক্তন নেতা অনিত থাপা এবং তাঁর ঘনিষ্ঠেরা।

বৃহস্পতিবার দার্জিলিঙের জিমখানা থেকে নতুন দলের পতাকা এবং নাম প্রকাশ করেন একদা বিনয় তামাং ঘনিষ্ঠ অনিত। ছিলেন অমর লামা-সহ পাহাড়ের জিজেএম নেতা-কর্মীদের অনেকেই। কোভিড পরিস্থিতির কারণে জমায়েত না করে ভার্চুয়াল সভা হয়। তাৎপর্যপূর্ণ ভাবে কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা পাহাড়ে নয়া দল গঠনকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে, বৃহস্পতিবার পাহাড়ে ‘পতাকা শুদ্ধকরণ’ কর্মসূচি পালন করে বিমল-বিনয়ের নেতৃত্বাধীন জিজেএম।

Advertisement

কলিম্পঙের প্রাক্তন জিজেএম বিধায়ক তথা ‘জন আন্দোলন পার্টি’র প্রধান হরকা বাহাদুর ছেত্রীও অনিতের দলে যোগ দিতে পারেন বলে একটি সূত্রের খবর মিলেছিল। যদিও এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে হরকা বলেন, ‘‘আমরা আগে এক সঙ্গেই ছিলাম। ওঁদের (অনীত গোষ্ঠী) আমার কথাও হয়েছিল। ওঁরা আমাকে নতুন দলে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু এই পরিস্থিতিতে আমি নতুন দলে যোগ দেওয়ার কোনও কারণ দেখছি না। ওঁদের শুভেচ্ছা জানিয়ে বিনীত ভাবে সে কথা বলেছি।’’ হরকা জানান, রাজনৈতিক দলের নামের সঙ্গে ‘গোর্খা’ বা অন্য কোনও জাতি-নির্দেশক শব্দ যুক্ত করার ক্ষেত্রে মতাদর্শগত ভাবে তিনি সহমত নন।

বিধানসভা ভোটে বিমল গুরুং পন্থী জিজেএম-এর বিরুদ্ধে প্রার্থী দিয়েছিলেন বিনয় তামাং-অনীত থাপারা। কালিম্পং কেন্দ্রে বিনয়-অনীত গোষ্ঠীর প্রার্থী রুদেন লেপচা জয়ী হন। কিন্তু ভোটের পরে বিমলের সঙ্গে বিনয়ের দূরত্ব কমতে শুরু করে। বিনয় নিজের গোষ্ঠী ছেড়ে বিমলের সঙ্গে হাত মেলানোর কথাও জানান। এর পরেই নতুন দল গড়ার তৎপরতা শুরু করেছিলেন অনীত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.