Advertisement
১৫ জুন ২০২৪
Woman Security

কালো বসনে বসন্ত পঞ্চমী

মেখলিগঞ্জ শহরের বাসবদত্তা দে, রাধারাণী কর, দেবলীনা রায় পাটোয়ারী, দয়িতা ঘোষেরা অন্য অভিযানে ব্যস্ত। 

প্রস্তুতি: মেয়েদের নিরাপত্তার দাবিতে আজ মিছিল মেয়েদের। মঙ্গলবার চলছে পোস্টার ও কালো পোশাক তৈরির কাজ। মেখলিগঞ্জে। নিজস্ব চিত্র

প্রস্তুতি: মেয়েদের নিরাপত্তার দাবিতে আজ মিছিল মেয়েদের। মঙ্গলবার চলছে পোস্টার ও কালো পোশাক তৈরির কাজ। মেখলিগঞ্জে। নিজস্ব চিত্র

সজল দে
মেখলিগঞ্জ শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ০২:৫২
Share: Save:

সরস্বতী পুজো মানেই বাঙালির ভ্যালেনটাইন্‌স ডে। বাঙালি কৈশোরকে প্রথম প্রেমের পাঠ দেয় হাল্কা শীত-জড়ানো এই বসন্ত পঞ্চমী। আজ, বুধবার সেই দিন। কিন্তু মেখলিগঞ্জ শহরের বাসবদত্তা দে, রাধারাণী কর, দেবলীনা রায় পাটোয়ারী, দয়িতা ঘোষেরা অন্য অভিযানে ব্যস্ত।

এ বছর আর সরস্বতীর আরাধনায় মন নেই কলেজ পড়ুয়া বা সদ্য কলেজ পাশ করা ওই তরুণীদের। বরং সরস্বতী পুজোকে সামনে রেখে কঠিন সঙ্কল্পের পথে নামতে চলেছেন ওঁরা। শহরের মেয়েদের নিরাপত্তার দাবি নিয়ে দিনকয়েক ধরে চলা প্রতিবাদ আন্দোলনকে আরও জোরদার করতে চান ওঁরা। সেজন্য রঙিন পোশাক ফেলে কালো পোশাক পরে প্রতিবাদ মিছিল করতে চলেছেন তাঁরা।

এই মিছিল নিয়ে শহরে রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছে। কারণ যৌন নির্যাতন বা ধর্ষণের মতো ঘটনার প্রতিবাদে, অভিযুক্তদের শাস্তির দাবিতে প্রশাসনের বিরুদ্ধে শুধু মহিলাদের মিছিল এর আগে কোনওদিন দেখেনি এ শহর। তার উপর, সরস্বতী পুজোর মতো উপলক্ষকে কেন্দ্র করে এমন একটা বিষয় নিয়ে প্রতিবাদ মিছিলও এ শহর দেখেনি। কিন্তু ও সব কথা ভাবতে নারাজ বাঁশরী-দয়িতারা। তাঁদের শাণিত বক্তব্য, দেশ জুড়ে ঘটে চলা একের পর এক নারী নির্যাতনের ঘটনার পাশাপাশি ছোট্ট শহরে মেখলিগঞ্জে যেভাবে এক নাবালিকাকে ধর্ষণ করা হয়েছে, তাতে পুজো নিয়ে ভাবার এটা সময় নয়। সাহস আর কাকে বলে!

মিছিলের জন্য এই সাহসিনীরাই মঙ্গলবার সারাদিন ব্যস্ত রইলেন পোস্টার লেখা, কালো পোশাক তৈরির কাজ নিয়ে। কেউ কেউ কলেজে পাঠরত সদ্য তরুণী, কেউ কলেজ পাশ করা। তবু তাঁরা পড়াশোনা, চাকরি, নিদেনপক্ষে পুজোর আনন্দ ফেলে মিছিলে নামছেন! ওঁদের প্রশংসায় পঞ্চমুখ আন্দোলনকারী দেবলীনার মা গৃহবধূ নিভা রায় পাটোয়ারী। তিনি বললেন, ‘‘আগে পুজোর আগের দিন মেয়ে ব্যস্ত থাকত নতুন শাড়ি আর পুজোর কাজ নিয়ে। এ বছর সব ভুলে আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে।’’

মেখলিগঞ্জ শহরের বাসিন্দা তথা লেখক লক্ষ্মী নন্দী বললেন, ‘‘এমন একটা দিনে প্রতিবাদ আন্দোলনে কেন নামতে হল, সেটাও আমাদের ভাবা প্রয়োজন হয়ে পড়েছে। তবে আন্দোলন যেন উৎসব না হয়। এই প্রতিবাদ যেন জারি থাকে।’’ শিক্ষিকা কল্পিতা দে বলেন, ‘‘মেখলিগঞ্জ শহরে যে ঘটনা ঘটেছে তার বিরুদ্ধে শহরের মেয়েরা সরস্বতী পুজোর দিন কালো পোশাক পরে যে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছেন, তা তিনি সমর্থন করেন এবং তিনি নিজেও শামিল হবেন।’’

বুধবার বিকেলেই কালো পোশাক পরে মহকুমাশাসকের দফতরের সামনে জমায়েত করবেন মহিলারা। সেখান থেকে একটি মৌনী মিছিল হবে। শহর ঘুরে সেই মিছিল মেখলিগঞ্জ থানার সামনে পৌঁছবে।

নাবালিকাকে ধর্ষণের ঘটনায় গ্রেফতার হওয়া বাপি কাহিলিকে মঙ্গলবার মেখলিগঞ্জ আদালতে তোলা হলে বিচারক তাকে ৭ জানুয়ারি পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Woman Security Mekliganj Saraswati Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE