Advertisement
১০ ডিসেম্বর ২০২২
harishchandrapur

হরিশ্চন্দ্রপুরে খাস জমি দখলের অভিযোগ, প্রতিবাদে তির-ধনুক নিয়ে বিক্ষোভ আদিবাসীদের

এলাকার আদিবাসী সম্প্রদায়ের দাবি, ওই খাস জমি সরকারি কাজে ব্যবহার করা হোক এবং এলাকার বাসিন্দাদের জন্য খেলার মাঠের ব্যবস্থা করা হোক।

আদিবাসীদের বিক্ষোভ।

আদিবাসীদের বিক্ষোভ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ২৩:৪৮
Share: Save:

মালদহের হরিশ্চন্দ্রপুরের খাস জমি উদ্ধার করতে তীর-ধনুক নিয়ে বিক্ষোভ দেখালেন আদিবাসীরা। সরকারি খতিয়ান অনুযায়ী হরিশ্চন্দ্রপুর থানা এলাকার গড়গড়ি মাঠ বর্তমানে খাস জমি। অভিযোগ, এলাকার কিছু সমাজবিরোধী এবং জমি মাফিয়াদের কবলে পড়ে সেই খাস জমি বিক্রি হয়ে যাচ্ছে। যাঁরা কিনছেন তাঁরা হয় জমির কিছু অংশ ঘিরে দিচ্ছেন অথবা গাছ লাগিয়ে দিচ্ছেন। ওই মাঠের আশেপাশে সমস্ত এলাকাটাই আদিবাসী সম্প্রদায়ের গ্রাম।

Advertisement

এলাকার আদিবাসী সম্প্রদায়ের দাবি, ওই খাস জমি সরকারি কাজে ব্যবহার করা হোক এবং এলাকার বাসিন্দাদের জন্য খেলার মাঠের ব্যবস্থা করা হোক। কিন্তু দীর্ঘদিন ধরে জমি মাফিয়াদের কবলে পড়ে খাস জমি দখল হয়ে যাচ্ছে অবৈধভাবে। ভূমি সংস্কার দফতর থেকে বিভিন্ন প্রশাসনিক মহলে অভিযোগ জানিয়েও কোনও কাজ হয়নি বলে এলাকার আদিবাসী বাসিন্দাদের অভিযোগ। তাই বৃহস্পতিবার বাধ্য হয়ে খাস জমিতে অবৈধ নির্মাণ বন্ধ করতে তীর ধনুক হাতেই কয়েকশো আদিবাসী ওই মাঠে নেমে পড়েন। ভেঙে দেওয়া হয় সমস্ত অবৈধ নির্মাণ। কেটে ফেলা হয় অবৈধ ভাবে লাগানো গাছ।

খবর পেয়ে হরিশ্চন্দ্রপুর থানার আইসি সঞ্জয় কুমার দাসের নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী ওই এলাকায় যায়। সশস্ত্র আদিবাসীদের সঙ্গে আলোচনায় বসেন পুলিশ আধিকারিকরা। তিন ঘন্টা ধরে মাঠেই চলে আলোচনা। কিন্তু আদিবাসীরা কোনও কথা শুনতে নারাজ প্রশাসনের। তাঁদের দাবি না মেটা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয় পুলিশ আধিকারিকদের। আদিবাসী বিক্ষোভের জেরে হরিশ্চন্দ্রপুর থানা এলাকা জুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.