Advertisement
০৫ মে ২০২৪
Darjeeling

এক দিনের তুষারপতনে ছন্দ হারাল দার্জিলিং, এ বার বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়া খারাপ সিকিমেও

সিকিমের আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দার্জিলিঙের সান্দাকফু, ফালুট-সহ বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। তুষারপাতের কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে।

এমন দিনের অপেক্ষায় পর্যটকরা, কিন্তু কবে আসবে?

এমন দিনের অপেক্ষায় পর্যটকরা, কিন্তু কবে আসবে? ২০১৮ সালের ছবি আনন্দবাজার আর্কাইভ থেকে।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৩:১৯
Share: Save:

প্রতিবেশী সিকিমে তুষারপাত চলছে। তারই অপেক্ষায় দিন গুনছে দার্জিলিং। পাহাড়ে দিনের পর দিন বাড়ছে বুকিং। কিন্তু মঙ্গলবার সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিল সিকিম আবহাওয়া দফতর। সোমবার রাতে ঘন কুয়াশা থাকলেও মঙ্গলবার ভোর হতেই তা কেটে যায়। সকাল থেকে স্বচ্ছ আকাশ। কিন্তু, সিকিম আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার এবং বুধবারের মধ্যে তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর থেকে পূর্ব সিকিমে। নাথুলা-সহ বিভিন্ন এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে।

সিকিমের আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দার্জিলিংয়ের সান্দাকফু, ফালুট-সহ বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। তুষারপাতের কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে। এ-ও বলা হয়েছে, সমতলে জাঁকিয়ে পড়বে ঠান্ডা। মালদহ, দুই দিনাজপুর, জলপাইগুড়ি এবং দার্জিলিঙের সমতলে ভারী কুয়াশা থাকবে সকালের দিকে। হাওয়ার বেগও থাকবে বেশি। মঙ্গলবার মালদহ জুড়ে রয়েছে হাড়কাঁপানো শীত এবং সকাল থেকে দেখা যায় কুয়াশাও। একই ছবি ছিল অন্যান্য জায়গাগুলিতেও। সিকিমের আবহাওয়া দফতরের অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, ‘‘মঙ্গলবার এবং বুধবার আপাতত ভাবে সিকিমের দিকে কিছুটা তুষারপাত হবে৷ বাকি দার্জিলিঙের উপরের দিকে তুষারপাত হওয়ার সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হবে বেশ কিছু উঁচু জায়গায়। ঠান্ডা বাড়বে এবং সমতলে কুয়াশাও বাড়বে।’’

গত বছরের শেষে তুষারপাত দেখা গিয়েছিল দার্জিলিঙে। তার পর থেকে তুষারপাতের লোভে দার্জিলিঙে ভিড় বাড়াচ্ছেন পর্যটকরা। কিন্তু প্রতি দিনই তাঁদের হতাশ হতে হচ্ছে। দার্জিলিং ছাড়াও ট্রেকিংয়ের জন্য ভিড় বাড়ছে সান্দাকফুতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling sikkim Snowfall train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE