Advertisement
১০ মে ২০২৪
King Cobra

ময়নাগুড়িতে লোকালয় থেকে উদ্ধার হলো শঙ্খচূড়

ওই সাপটিকে শুক্রবার সকালে হঠাৎই দেখতে পান নাগরাকাটার রামসাইয়ের চাকুলার হাটের বাসিন্দারা।

উদ্ধার হওয়া শঙ্খচূড়।

উদ্ধার হওয়া শঙ্খচূড়। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ২২:১৪
Share: Save:

১২ ফুট দৈর্ঘ্যের একটি বিশাল শঙ্খচূড় সাপ (কিং কোবরা) উদ্ধার করা হল ময়নাগুড়ির লোকালয় থেকে। ওই সাপটিকে শুক্রবার সকালে হঠাৎই দেখতে পান নাগরাকাটার রামসাইয়ের চাকুলার হাটের বাসিন্দারা। প্রথমে ভয় পেলেও পরে সাপটিকে দেখতে ভিড় জমান স্থানীয় বাসিন্দারা। খবর দেওয়া হয় বন দফতরকেও। শুক্রবার সাপটিকে উদ্ধার করে পরীক্ষা নিরীক্ষা করার পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে গরুমারা অভয়ারণ্যে।

এর আগেও ডুয়ার্সের মালবাজার, নাগরাকাটা এলাকা থেকে একাধিকবার শঙ্খচূড় সাপ উদ্ধার হয়েছে। তবে বিশিষ্ট সর্প বিশারদ মিন্টু চৌধুরীর কথায়, ‘‘এর আগে কখনো কিং কোবরা এ ভাবে লোকালয়ে দেখা যায়নি। কেন বারবার তারা লোকালয়ে চলে আসছে তা রীতিমতো ভেবে দেখার বিষয়।’’ মিন্টু প্রশ্ন তুলেছেন, তবে কি জঙ্গলে থাকার মতো পরিবেশ পাচ্ছে না সাপেরা? নাকি পর্যাপ্ত খাবারের অভাব হচ্ছে তাদের! বিষয় যা-ই হোক বন দফতরের এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করা উচিত বলে মন্তব্য করেছেন সর্প বিশারদ।

শুক্রবার বেলা ১১ টা নাগাদ চাকুলার হাটে ১২ ফুট লম্বা ওই সাপটিকে দেখতে পান স্থানীয় বাসিন্দারাই। এর পর ময়নাগুড়ির পরিবেশপ্রেমী নন্দু রায় এবং বনকর্মীদের খবর দেওয়া হয়। খবর পেয়েই ঘটনাস্থলে আসেন তাঁরা। এরপর নন্দুর চেষ্টাতেই সাপটিকে উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দেওয়া হয়। উদ্ধার করার পর সাপটিকে লাটাগুড়ি প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে গিয়ে শারীরিক পরীক্ষা করা হয়েছিল। তারপর সেটিকে গরুমারা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বন দফতর। বারবার লোকালয় থেকে শঙ্খচূড় সাপ উদ্ধারের ঘটনায় উদ্ধিগ্ন পরিবেশপ্রেমীরা। যদিও কেন এমন হচ্ছে তা নিয়ে বন দফতর কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

snake King Cobra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE