Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jaldapara

Royal Bengal Tiger: রাজাহীন জলদাপাড়া, বিশ্বের ‘প্রবীণতম’ রয়্যাল বেঙ্গলের মৃত্যু ২৫ বছর বয়সে

রবিবার রাত ২টো নাগাদ রাজার মৃত্যুর পর থেকেই থমথমে জলদাপাড়া বন বিভাগের আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্র।

বন্দিদশায় মৃত্যু হল বিশ্বের সব চেয়ে বৃদ্ধ ‘রয়্যাল বেঙ্গল টাইগার’-এর

বন্দিদশায় মৃত্যু হল বিশ্বের সব চেয়ে বৃদ্ধ ‘রয়্যাল বেঙ্গল টাইগার’-এর

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৯:৩০
Share: Save:

রাজপাট স্তব্ধ করে চলে গেল ‘রাজা’। বন্দিদশায় মৃত্যু হল বিশ্বের সব চেয়ে বৃদ্ধ ‘রয়্যাল বেঙ্গল টাইগার’-এর। মৃত্যুকালে রাজার বয়স হয়েছিল ২৫ বছর। রবিবার রাত ২টো নাগাদ রাজার মৃত্যুর পর থেকেই থমথমে আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্র।

গত বছর ধুমধাম করেই রাজার ২৫তম জন্মদিন পালন করেছিল বন দফতর। ২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় পিছনের বাঁ দিকের পা খুবলে খেয়েছিল একটি কুমির। সেই সময় প্রায় মরণাপন্ন অবস্থায় রাজাকে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়। বেশ কয়েক মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের এই পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার। বন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্ধক্যজনিত কারণেই রাজার মৃত্যু হয়েছে। দক্ষিণ খয়েরবাড়িতে রাজাকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন জলদাপাড়া ডিএফও দীপক এম, আলিপুরদুয়ার জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনা।

দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্র সূত্রে খবর, তার খাঁচার গরাদের সামনে বনকর্মীরা দাঁড়িয়ে কথা বললে তা রাজার পছন্দ হত না। বৃহস্পতিবার বাদে সপ্তাহের বাকি দিনগুলিতে রাজার খাবারের তালিকায় থাকে দশ কেজি মাংস। জলের সঙ্গে গ্লুকোজ, ওআরএস মিশিয়ে দেওয়া হত রাজাকে। এক বনকর্মীর দাবি, স্নান না সারলে নাকি রাজার ঘুম হত না!

রয়্যাল বেঙ্গল টাইগার সাধারণত গড়পরতা বছর কুড়ি বাঁচে। সে দিক দিয়ে রাজাই বিশ্বের সব চেয়ে বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার বলে জানাচ্ছেন বনকর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jaldapara jalpaiguri Royal Bengal Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE