Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

সীমান্তে ট্রাকেই পচছে পেঁয়াজ

জয়ন্ত সেন 
মালদহ ২০ সেপ্টেম্বর ২০২০ ০৫:০৩
পেঁয়াজে পচন। নিজস্ব চিত্র

পেঁয়াজে পচন। নিজস্ব চিত্র

গত ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার আগে মালদহের মহদিপুর সীমান্ত বাণিজ্যকেন্দ্রে সাতটি পেঁয়াজ বোঝাই ট্রাকের লেট এক্সপোর্ট অর্ডার (এলইও) হয়েছিল সংশ্লিষ্ট কাস্টমসের তরফে। কিন্তু সে দিন বিকেল থেকে বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ নিয়ে ডামাডোলের জেরে ওই সাতটি ট্রাক বোঝাই পেঁয়াজ আর বাংলাদেশ রফতানি করা হয়নি। মহদিপুর কাস্টমস সূত্রে জানা গিয়েছে, দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শনিবার সেই সাতটি পেঁয়াজ বোঝাই ট্রাক রফতানি হল বাংলাদেশে। তবে, ব্যঙ্কে লেটার অব ক্রেডিট (এলসি) ও কাস্টমসে শিপিং বিল হয়ে মহদিপুর সীমান্ত বাণিজ্য কেন্দ্রের রাস্তায় দাঁড়িয়ে থাকা পেঁয়াজ বোঝাই ট্রাকগুলি রফতানি হবে কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছে। এ দিকে, দাঁড়িয়ে থাকা একাধিক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। ফলে ক্ষতির আশঙ্কা করে বেশ কিছু পেঁয়াজ বোঝাই ট্রাক ঘুরিয়ে নিয়ে গুদামজাত করতেও শুরু করেছেন কয়েক জন রফতানিকারক।

টানা কয়েক দিন ধরে দেশজুড়ে পেঁয়াজের দাম চড়ছিল। সূত্রের খবর, দেশের বাজারে এই মূল্যবৃদ্ধি ঠেকাতে বিদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রাখার নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড। মহদিপুর সীমান্ত বাণিজ্য কেন্দ্রের রাস্তায় দাঁড়িয়ে পড়ে পেঁয়াজবোঝাই অন্তত পাঁচশোটি ট্রাক। এ দিকে, জানা গিয়েছে, ওই নির্দেশিকা জারির আগেই স্থানীয় কাস্টমস কর্তৃপক্ষ সাতটি পেঁয়াজ বোঝাই ট্রাকের এলইও করেছিল। কিন্তু ডামাডোলের জেরে এত দিন ধরে ওই ট্রাকগুলি রাস্তার উপরেই দাঁড়িয়ে ছিল। শেষ পর্যন্ত এ দিন সরকারি নির্দেশে ওই সাতটি ট্রাকের প্রায় ২০০ টন পেঁয়াজ বাংলাদেশে রফতানি হয়েছে।

এলসি এবং শিপিং বিল কেটে রাখা পেঁয়াজ বোঝাই ট্রাক রফতানি করার জন্যও ইতিমধ্যে ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড বিভাগে আবেদন করেছে ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার্স কো-অর্ডিনেশন কমিটি। কিন্তু রফতানির ব্যাপারে এখনও সবুজ সঙ্কেত না পেয়ে উদ্বেগে রফতানিকারকরা। ওয়েস্টবেঙ্গল এক্সপোর্টার্স কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক উজ্জল সাহা বলেন, ‘‘আমরা আশাবাদী যে এলসি এবং শিপিং বিল কেটে রাখা পেঁয়াজ বোঝাই ট্রাকগুলি রফতানির ব্যাপারে সবুজ সঙ্কেত মিলবে। না হলে ব্যাপক ক্ষতির মধ্যে পড়তে হবে রফতানিকারকদের।’’এ দিকে, মহদিপুর সীমান্ত বাণিজ্য কেন্দ্রের রাস্তায় ১৪ সেপ্টেম্বর থেকে যে সমস্ত ট্রাক দাঁড়িয়ে আছে সেগুলির বেশ কয়েকটি ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। পেঁয়াজ পচে জল টপটপ করে ট্রাক থেকে রাস্তায় পড়ছে। মহদিপুর সিএনএফ অ্যাসোসিয়েশনের সম্পাদক ভূপতি মণ্ডল বলেন, ‘‘বেশ কিছু ট্রাকের পেঁয়াজে পচন ধরেছে। কিছু রফতানিকারক তাই বাধ্য হয়ে ট্রাক ঘুরিয়ে পেঁয়াজ গুদামজাত করতে বাধ্য হচ্ছেন।’’

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement