Advertisement
২৩ জুন ২০২৪
Panchayat Election 2023

দু’দশকেরও বেশি সময় পর পাহাড়ে এ বার পঞ্চায়েত নির্বাচন, কী বলছে রাজনৈতিক দলগুলি

শেষ বার পাহাড়ে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল ২০০১ সালে। সে বার একস্তরীয় নির্বাচন হয়েছিল। তার পর থেকে পাহাড়ে আর পঞ্চায়েত ভোট হয়নি।

representative photo of election

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২২:২১
Share: Save:

২ দশকেরও বেশি সময় পর এ বার পঞ্চায়েত ভোট হতে চলেছে পাহাড়ে। আগামী ৮ জুলাই রাজ্যে ১ দফায় পঞ্চায়েত ভোট। ওই দিনই দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর পঞ্চায়েত নির্বাচন করা হবে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন্‌‌হা।

শেষ বার পাহাড়ে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল ২০০১ সালে। সে বার একস্তরীয় নির্বাচন হয়েছিল। তার পর থেকে পাহাড়ে আর পঞ্চায়েত ভোট হয়নি। পাহাড়ে গিয়ে পঞ্চায়েত ভোট করানোর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাহাড়ে পঞ্চায়েত ভোট করানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজনৈতিক দলগুলি। ভোটের জন্য তৈরি গোর্খা জনমুক্তি মোর্চা। দলের সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, ‘‘আমরা চেয়েছিলাম ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন। কিন্তু তা না হলেও দ্বিস্তরীয় নির্বাচনেও আমরা অংশ নেব। তবে একা নয় জোট করে লড়ব। সেটা কার সঙ্গে হবে তা এখনই বলা যাবে না।’’ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার মুখপাত্র শক্তিপ্রসাদ শর্মা বলেন, ‘‘আমরা নির্বাচনে লড়াই করার জন্য প্রস্তুত রয়েছি। এই সিদ্ধান্ত নেওয়ায় রাজ্য সরকারকে ধন্যবাদ। পাহাড়ের আরও উন্নয়ন হবে।’’

পঞ্চায়েত ভোটের জন্য প্রস্তুত জিএনএলএফও। লোকসভা নির্বাচনের মতো পঞ্চায়েতে বিজেপির সঙ্গে জোট করে তারা লড়বে কি না, তা এখনও ঠিক হয়নি। দলের মুখপাত্র নীরজ জিম্বা বলেন, ‘‘নির্বাচন একটি গণতান্ত্রিক অধিকার। তাই আমরা এই নির্বাচনে অংশ নিচ্ছি। তবে জোট নিয়ে এখনও কিছু সিদ্ধান্ত হয়নি।’’ নির্বাচন চাইছে হামরো পার্টি, বিজেপিও।

দার্জিলিং জেলায় ৫টি ব্লক রয়েছে। দার্জিলিং সদর-১ (পুলবাজার), দার্জিলিং সদর-২(রংলি) ও দার্জিলিং সদর- ৩ (জোড়বাংলো) কার্শিয়ং ও মিরিক। এই ৫টি ব্লকে মোট ৭০টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। এ ছাড়া ৫টি পঞ্চায়েত সমিতি রয়েছে। পাশাপাশি কালিম্পং জেলায় কালিম্পং- ১, কালিম্পং- ২ ও গরুবাথান এই ৩টি ব্লক রয়েছে। এই জেলায় ৪২টি গ্রাম পঞ্চায়েত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE