Advertisement
০২ মে ২০২৪
Udayan Guha

অঞ্চল সভাপতিদের কাছে বিরোধীশূন্য ব্লক চাইলেন উদয়ন! উস্কানি দেওয়ার অভিযোগ করল বিজেপি

বিজেপি প্রার্থীদের মনোনয়ন তুলে নেওয়ার জন্য হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সেখানে মন্ত্রী উদয়ন গুহের এমন নির্দেশ অশান্তি বাড়াবে বলে আশঙ্কা করছে গেরুয়া শিবির।

Udayan Guha

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দিনহাটা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৭:৫১
Share: Save:

বিরোধীশূন্য ব্লক চান তিনি। পঞ্চায়েত ভোটের আবহে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহের এমন ফেসবুক পোস্টকে কেন্দ্র করে দানা বাঁধল বিতর্ক। বিজেপির অভিযোগ, এ ভাবে ভোটের সময় অশান্তিতে মদত দিচ্ছেন রাজ্যের মন্ত্রী। বিরোধীরা যাতে প্রার্থী দিতে না পারে, ভোট যাতে শান্তিপূর্ণ না হয়, সেই বার্তাই দিচ্ছেন উদয়ন। যদিও তাঁর ফেসবুক পোস্ট নিয়ে দিনহাটার বিধায়কের ব্যাখ্যা, ভোটের আগে কর্মীদের উৎসাহ দিতেই এই পোস্ট করেছেন।

বুধবার উদয়ন ফেসবুকে লেখেন, ‘‘দীপক ভট্টাচার্য-সহ ১২ অঞ্চল সভাপতি (তৃণমূল), অন্যান্য নেতার কাছে আমার দাবি, বিরোধী শূন্য ব্লক চাই।’’ যা নিয়ে বিরোধীরা অভিযোগ করেছেন, নির্বাচনে অশান্তি সৃষ্টি করতেই উদয়ন এই ‘উস্কানিমূলক’ ফেসবুক পোস্ট করেছেন। বস্তুত, মনোনয়নপত্র জমার দিন থেকে শুরু করে মনোনয়ন পরীক্ষার দিন পর্যন্ত বিজেপি প্রার্থীদের বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। কিছু ঘটনায় নাম জড়ায় উদয়নেরও। যদিও মন্ত্রী সেই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তার পরেও বিজেপি প্রার্থীদের মনোনয়ন তুলে নেওয়ার জন্য হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। তখনই তৃণমূলের ব্লক এবং অঞ্চল সভাপতিদের উদ্দেশে উদয়নের এই নির্দেশে এলাকায় অশান্তি আরও বাড়াবে বলে আশঙ্কা করছে বিজেপি।

এ নিয়ে বিজেপির জেলা সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘উদয়ন গুহ আসলে ভয় পাচ্ছেন। প্রথমে বিজেপি প্রার্থীরা যাতে মনোনয়নপত্র জমা দিতে না পারেন, তার জন্য বাধা দেওয়ার চেষ্টা করেছেন। যাতে বিরোধীরা প্রার্থী দিতে না পারেন, তার জন্য উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গোটা উত্তরবঙ্গ ছেড়ে শুধু দিনহাটা-২ ব্লক নিয়ে পড়েছিলেন। কিন্তু তার পরেও বিজেপি সেখানে প্রার্থী দিয়েছে। সেখানে নির্বাচনও হবে। আর বিজেপি সেখানে অনেক ভোটের ব্যবধানে জয়লাভও করবে। সেই কারণেই উদয়ন এই রকম পোস্ট করছেন।’’

তবে এই নিয়ে উদয়নের ব্যাখ্যা, ‘‘আমার বিধানসভা কেন্দ্রে দলের কর্মীদের উজ্জীবিত করব, তাঁদের টার্গেট ঠিক করে দেব, এতে অস্বাভাবিকের কী আছে?’’ তিনি আরও বলেন, ‘‘আমাদের কর্মীরা যে ভাবে কাজ করছেন, যে ভাবে মানুষের সঙ্গে যোগাযোগ রাখছেন, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে ভাবে গরিব মানুষের জন্য কাজ করছেন, প্রতিটি এলাকায় উন্নয়ন করেছেন, তা থেকে এই আশা করা (বিরোধীশূন্য ব্লক) কি অন্যায়? আমার সেই আশার কথাই সমাজমাধ্যমে লিখেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE