Advertisement
২৭ নভেম্বর ২০২২
Tokay Gecko

বিদেশে পাচার করা হচ্ছিল তক্ষক, দুই যুবককে গ্রেফতার করল রায়গঞ্জ বনদফতর

মাধবচন্দ্র রায় এবং জাহিদ আলি নামে ওই দুই যুবককে হেমতাবাদ থানার টিটিহি এলাকা থেকে প্রাথমিক ভাবে আটক করেন বনবিভাগের কর্মীরা। তাঁদের থেকে উদ্ধার হয় খাঁচাবন্দি একটি তক্ষক।

তক্ষক পাচারকাণ্ডে ধৃত দুই যুবক।

তক্ষক পাচারকাণ্ডে ধৃত দুই যুবক। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৫
Share: Save:

তক্ষক পাচারের অভিযোগে দুই যুবককে গ্রেফতার করল রায়গঞ্জ বন দফতর। উদ্ধার করা হয়েছে একটি তক্ষকও। গোপন সূত্রে খবরের ভিত্তিতে বুধবার রাতে অভিযান চালায় রায়গঞ্জ বনবিভাগ। সেই অভিযানেই মেলে সাফল্য।

Advertisement

মাধবচন্দ্র রায় এবং জাহিদ আলি নামে ওই দুই যুবককে হেমতাবাদ থানার টিটিহি এলাকা থেকে আটক করেন বনবিভাগের কর্মীরা। তাঁদের থেকে উদ্ধার হয় খাঁচাবন্দি একটি তক্ষক। এর পর ওই দুই যুবককে গ্রেফতার করা হয়। বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, তক্ষকটি নিয়ে আসা হয়েছিল বাংলাদেশ থেকে। পাচারকারীদের উদ্দেশ্য ছিল, ওই তক্ষক বিদেশে পাচার করা। ধৃতদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলা রুজু করা হয়েছে।

রায়গঞ্জ বন দফতরের সহকারী বিভাগীয় বনাধিকারিক সৌগত মুখোপাধ্যায় বলেন, ‘‘টোকে গেকো বা তক্ষক দুষ্প্রাপ্য প্রাণী। ধৃতরা এই প্রাণীটি পাচারের চেষ্টা করেছিল। গোপন সূত্রে খবর পেয়ে আমরা অভিযান চালিয়ে গ্রেফতার করি। তক্ষকটি আমরা আদালতে প্রমাণ হিসাবে পেশ করব। অনেকের বিশ্বাসের উপর ভিত্তি করে তক্ষককে নানা কাজে ব্যবহার করেন। তবে এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.