Advertisement
০৩ মার্চ ২০২৪
Elephants

ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যু আটকাতে উদ্যোগী রেল, বসানো হচ্ছে সেন্সর

ডুয়ার্সের জঙ্গলের বুক চিরে বেরিয়ে গিয়েছে রেললাইন ও রাস্তা। মাঝে মধ্যেই দেখা যায়, সেই রেললাইন ও রাস্তার উপর হাতির দল দাঁড়িয়ে রয়েছে। ট্রেনের ধাক্কায় হাতির জখম হওয়ার ঘটনাও ঘটে।

A Photograph of an Elephant

ট্রেনের ধাক্কায় হাতির জখম হওয়ার ঘটনাও ঘটে। মৃত্যুও হয়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২৩:৪০
Share: Save:

রেললাইনে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু আটকাতে উদ্যোগী রেল। ডুয়ার্সে রেললাইনের উপর দিয়ে চলে যাওয়া হাতির করিডরের মধ্যে বসানো হচ্ছে সেনসিটিভ সেন্সর। যা এই দেশে প্রথম।

ডুয়ার্সের জঙ্গলের বুক চিরে বেরিয়ে গিয়েছে রেললাইন ও রাস্তা। মাঝে মধ্যেই দেখা যায়, সেই রেললাইন ও রাস্তার উপর হাতির দল দাঁড়িয়ে রয়েছে। ট্রেনের ধাক্কায় হাতির জখম হওয়ার ঘটনাও ঘটে। মৃত্যুও হয়। বছর কয়েক আগে হাতিকে ধাক্কা দিয়ে ট্রেনের ইঞ্জিন দুমড়েমুচড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। আহতও হন সেই ট্রেনচালক। তার দু’দিন পর ক্ষতবিক্ষত হাতিটির মৃত্যু হয়। এই ধরনের ঘটনা আটকাতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করেছ রেল ও বন দফতর। ডুয়ার্সের জঙ্গল এলাকায় ট্রেনের গতি শ্লথ করা, হাতির করিডরে আন্ডারপাস তৈরি। তার পরেও রেললাইনের উপর মাঝেমধ্যেই হাতি চলে আসায় দুর্ঘটনা ঘটেছে। সেই কারণেই সেনসিটিভ সেন্সর লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডুয়ার্সের ডায়না রেলসেতু থেকে আলিপুরদুয়ারের বীরপাড়ার দলগাও রেলসেতু পর্যন্ত পরীক্ষামূলক ভাবে এই সেন্সর লাগানো হয়েছে। যার মাধ্যমে হাতি রেললাইনের পাশে আসলেই একটি এলার্ম বাজবে পার্শ্ববর্তী স্টেশনে। রেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE