Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Darjeeling

WB Municipal Election 2022: দার্জিলিংবাসী পুরসভার কাজে যথেষ্ট ভুক্তভোগী, দ্রুত বদলাক সব

কতটা পরিষেবা দিতে সক্ষম হল দার্জিলিং পুরসভা? আসন্ন পুর নির্বাচনে কোন দিকগুলোর কথা মাথায় রেখে ভোট দেবেন সাধারণ মানুষ?

দার্জিলিঙে স্বাগত...

দার্জিলিঙে স্বাগত... —নিজস্ব চিত্র।

রত্নকুমার মুখিয়া
রত্নকুমার মুখিয়া
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৪
Share: Save:

দার্জিলিঙের ২৫ নম্বর ওয়ার্ডের চ্যাংমারি অঞ্চলের বাসিন্দা হিসেবে বলতে পারি, আমার এলাকা ও পার্শ্ববর্তী অঞ্চলের রাস্তাঘাট যথেষ্ট ঠিকঠাক রয়েছে। বর্ষাকালে বিভিন্ন জায়গায় ছোট থেকে বড় ধসের কারণে ক্ষতিগ্রস্থ হলেও পুরসভার তত্ত্বাবধানে তা সারিয়ে দেওয়া হয়। কিন্তু যানজটের ব্যাপক সমস্যা। ছোট্ট একটি হিল স্টেশন, তার মধ্যে পর্যটকদের কাছে দার্জিলিঙের সীমাহীন গুরুত্ব। সিংহভাগ মানুষের রুটি-রুজি নির্ভর করছে পর্যটন ব্যবসার উপর। কাজেই দিনের পর দিন শহরের উপর চাপ বাড়ছে। বাড়ছে গাড়ির সংখ্যা। ক্রমশ থমকে যাচ্ছে শহর। সঠিক পার্কিং না থাকার দরুণ দার্জিলিঙের রাস্তায় দিনের বেশির ভাগ সময় যানজট লেগেই থাকে। গাড়ি বাড়ছে কিন্তু পার্কিং বাড়ছে না।

কর্মীর অভাবের ফলে আজ দার্জিলিং অপরিচ্ছন্ন। গুটিকয়েক কর্মী নিয়ে চলছে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট। তাদের পক্ষে পাহাড়ি অঞ্চলের ৩২টি ওয়ার্ড সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। আজকাল পর্যটকদের মুখেও শোনা যায় দার্জিলিং অপরিচ্ছন্ন। কর্মীর অভাব রয়েছে নির্দিষ্ট বিভাগে। আমার ওয়ার্ড-সহ আশপাশের বিভিন্ন ওয়ার্ড ও শহরের রাজপথের বেশ কিছু জায়গা অপরিষ্কার থাকে।

আগের তুলনায় আজকের দিনে দার্জিলিঙে পানীয় জলের কোনও সমস্যা নেই। বালাসন নদীর প্রোজেক্ট চালু হওয়ার পর জলের এখন আর কোনও সমস্যা নেই দার্জিলিঙে। পাহাড়ের উঁচু এলাকাগুলোতেও জল পৌঁছচ্ছে।

এমনিতে পাহাড়ি এলাকায় জল দাঁড়ায় না। কিন্তু শহরের বেশ কিছু অঞ্চলে নর্দমার উপর ছোট দোকান বা পার্কিং প্লেস তৈরি হওয়ায় অনেক ড্রেন আটকে গিয়েছে।

দার্জিলিঙের প্রায় সব জায়গাতেই পর্যাপ্ত আলো রয়েছে। কোথাও কোন সমস্যা হলে আমরা শহরবাসীরা অভিযোগ জানালে তা আবার সারিয়ে দেওয়া হয়।

নির্বাচন সঠিক ভাবে হোক। ঠিকঠাক চেয়ারপার্সন এসে দার্জিলিং মিউনিসিপ্যালিটি সঠিক ভাবে পরিচালনা করুন। প্রশাসক নিয়োগ করে সব কাজ চালানো সম্ভব না। দার্জিলিংবাসী পুরসভার কাজে যথেষ্ট ভুক্তভোগী। শহরের এক জন পুরনো ব্যবসায়ী আমি। পর্যটন থেকে শুরু করে আরও ব্যবসা রয়েছে আমার। সামান্য ট্রেড লাইসেন্সের জন্য আমাকেও বেশ কয়েক বার মিউনিসিপ্যালিটির দরজা থেকে ঘুরে আসতে হয়েছে। সংশ্লিষ্ট বিভাগে নজরদারি করার লোকের অভাব। সঠিক বোর্ড গঠন হোক যাতে মানুষ মিউনিসিপ্যালিটির পরিষেবা থেকে বঞ্চিত না হয়। অন্য দিকে, শহরের যানজট এড়াতে নিত্য দিনের বেড়ে যাওয়া গাড়ির সংখ্যায় রাশ টানা উচিত। ছোট হিল স্টেশন এখানে চাইলেই রাতারাতি পার্কিং হওয়া সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE