Advertisement
১১ মে ২০২৪
Royal Bengal Tiger

Siliguri: শীলা এখন ১০ সন্তানের মা, সাফারি পার্ক-সংসারে যোগ হল নতুন পাঁচ সদস্য

ছোট অতিথিদের সংখ্যা আরও বাড়ছে। তাই পর্যটকদের সংখ্যাও আরও বাড়বে বলে আশাবাদী শিলিগুড়ি সাফারি কর্তৃপক্ষ।

সন্তানদের আগলে শীলা।

সন্তানদের আগলে শীলা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৭:০২
Share: Save:

পাঁচ নতুন সদস্যের আগমন ঘটল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। পাঁচটি রয়্যাল বেঙ্গল টাইগারের জন্ম হল কয়েকদিন আগে। মা শীলা এবং বাবা বিভান। দু’জনেরই বয়স আট বছর। এই নিয়ে বেঙ্গল সাফারি পার্কে তিন দফায় সন্তান প্রসব করল বাঘিনী শীলা। সাফারি কর্তৃপক্ষের হিসেব অনুযায়ী, এই নিয়ে ১০টি সন্তানের মা হল শীলা। যাদের প্রত্যেকেরই জন্ম শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে।

সাফারি পার্কের পাশাপাশি, প্রজনন কেন্দ্র হিসেবেও সুখ্যাতি অর্জন করেছে সাফারি পার্ক। শীলার প্রথম সন্তান প্রসবের পরই পর্যটকদের ভিড় জমতে শুরু করে পার্কে। ছোট অতিথিদের সংখ্যা আরও বাড়ছে। তাই পর্যটকদের সংখ্যাও আরও বাড়বে বলে আশাবাদী সাফারি কর্তৃপক্ষ।

সাফারি কর্তৃপক্ষের তরফে ডি শেরপা জানান, শীলার অন্তঃসত্ত্বা থেকে প্রজনন পর্যন্ত কাজটা যেমন সোজা ছিল না, তেমনি শাবকদের সঠিক ভাবে বেড়ে ওঠা পর্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হবে আমাদের। শীলা প্রথমবার তিনটে শাবকের জন্ম দেয়। কিন্তু তার মধ্যে একটি শাবক মারা যায়। সেই রকম ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সে দিকে বিশেষ নজর দিচ্ছেন সাফারি কর্মকর্তারা। আপাতত মায়ের সঙ্গে রয়েছে শাবকরা। সিসিটিভির মাধ্যমে তাদের উপর নজর রাখা হচ্ছে। এই মুহূর্তে খাঁচায় ঢোকা সম্ভব নয়। কিন্তু নজরদারিতে কোনও খামতি নেই।

উল্লেখ্য, বেঙ্গল সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা যথেষ্ট বাড়ছে। একেবারে ছোট থেকে বড়, সব রকম বাঘেরই দেখা পাওয়া যাচ্ছে পার্কে। কাজেই পর্যটকদের সংখ্যা দ্বিগুণ হবে বলে আশাবাদী সাফারি কর্মকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Siliguri Tiger Safari Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE