Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UPSC

বার বার তিন বার! তৃতীয় বারে ইউপিএসসিতে রাজ্যের মধ্যে প্রথম শিলিগুড়ির চৈতন্য খেমানি

ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার পাশাপাশি একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন চৈতন্য। কাজ সামলে প্রতিদিন ৩ থেকে ৪ ঘণ্টা সময় বার করে পড়াশোনা করতেন।

Chaitanya Khemani

চৈতন্য বলছেন এই ফলাফল দীর্ঘদিনের লড়াইয়ের ফল। এর আগে দু’বার ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন। কিন্তু পাশ করতে পারেননি। তবে হাল ছাড়েননি। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৯:০৬
Share: Save:

আগে দু’বার ইউপিএসসি দিয়েছিলেন। কিন্তু সফল হননি। তৃতীয় বারেই ‘কিস্তিমাত’। ইউপিএসসি পরীক্ষায় রাজ্যের মধ্যে প্রথম স্থান অর্জন করলেন শিলিগুড়ির বাসিন্দা চৈতন্য খেমানি। ৭ নম্বর ওয়ার্ডের খালপাড়ার বিদ্যাসাগর রোডের বাসিন্দা চৈতন্যের সর্বভারতীয় র‍্যাঙ্ক ১৫৮। মঙ্গলবার ইউপিএসসির ফলাফল প্রকাশের পর আনন্দে আত্মহারা চৈতন্যের পরিবার।

চৈতন্য বলছেন এই ফলাফল দীর্ঘদিনের লড়াইয়ের ফল। এর আগে দু’বার ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন। কিন্তু পাশ করতে পারেননি। তবে হাল ছাড়েননি। তিনি বলেন, ‘‘পরিবারের সহযোগিতা পেয়েছি। তাই চেষ্টাও চালিয়ে গিয়েছি।’’ চেষ্টার ফল মিলল। এ বার রাজ্যের মধ্যে প্রথম হলেন তিনি।

মঙ্গলবার থেকেই খেমানি পরিবারে উৎসবের মেজাজ। পাড়া তো বটেই বিভিন্ন সংগঠন থেকে চৈতন্যকে সংবর্ধিত করে হচ্ছে। চৈতন্য বলেন, ‘‘দু’বার সাফল্য না পাওয়ার কারণে ভেঙে পড়িনি। পাশে থেকে সাহস দিয়েছেন আমার মা। পরিবারের সবাই আমার সঙ্গে ছিল। দু’বার অসফল হওয়ার পর রাজ্যের মধ্যে প্রথম র‍্যাঙ্ক হল। আমি ভীষণ খুশি। চৈতন্যের মা মধু খিমানি বলেন, ‘‘আমি আশায় ছিলাম যে, ছেলে পাশ করবে। দু’বার পারেনি। কিন্তু ওর মনোবল বাড়াতে সাহস জুগিয়ে গিয়েছি। এই সাফল্যে আমরা ভীষণ খুশি।’’

ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার পাশাপাশি একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন চৈতন্য। কাজ সামলে প্রতিদিন ৩ থেকে ৪ ঘণ্টা সময় বার করে পড়াশোনা করতেন। আর ছুটির দিনে ৬ থেকে ৭ ঘণ্টা বইপত্র নিয়ে বসতেন। চৈতন্যের কথায়, ‘‘২ বার অসফল হওয়ার কারণগুলো কী কী, তা অনুসন্ধান করতাম। সে সব বুঝেশুনে পড়াশোনা চালিয়ে গিয়েছি।’’ চৈতন্য জানান, ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে যোগ দেওয়ার ইচ্ছে রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC UPSC Exam Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE