Advertisement
০১ মে ২০২৪
Gautam Deb

সাড়ে ১০ কোটির ঘাটতি বাজেট, প্রশ্ন বিরোধীদের

বাজেট প্রস্তাবে সমাজিক সুরক্ষা নিয়ে জানান, বাজেট মেনে ঘর সংস্কারের জন্য ৩০০ পরিবার অর্থ পাবে, ৫০ জন পড়ুয়া কম্পিউটার প্রশিক্ষণের খরচ পাবেন।

Gautam Deb

মেয়র গৌতম দেব। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৬
Share: Save:

লোকসভা ভোটের মুখে, ২০২৪-২০২৫ আর্থিক বছরে ৬১৮ কোটি ৮৪ লক্ষ টাকা খরচের বাজেট প্রস্তাব পেশ করলেন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। মঙ্গলবার ১০ কোটি ৫৩ লক্ষ ৭২ হাজার টাকার ঘাটতি বাজেট নিয়ে বিরোধীরা অবশ্য নানা প্রশ্ন তুলেছেন।

মেয়র বলেন, ‘‘ঘাটতি বাজেট পূরণের চেষ্টা করব। বাজেট সর্ব সময়ের রেকর্ড পুরসভার ইতিহাসে। ২০২৩-২০২৪ সালের সংশোধিত বাজেট ২৮৩ কোটি ৭৯ লক্ষ টাকা খরচ সেটাও বড় বিষয়। সমাজিক সুরক্ষার বিষয়টি গুরুত্ব দেওয়া হযেছে। নিজস্ব আদায় কর এবং কর বহির্ভূত খাতে গত বছর ৩৯ কোটি থেকে ৬২ কোটিতে নিয়ে গিয়েছি। সেটা বড় সাফল্য।’’ তিনি জানান, নতুন করে ‘ভ্যালুয়েশন’ করানো হচ্ছে, সেটা গুরুত্বপূর্ণ দিক।

বাজেট প্রস্তাবে সমাজিক সুরক্ষা নিয়ে জানান, বাজেট মেনে ঘর সংস্কারের জন্য ৩০০ পরিবার অর্থ পাবে, ৫০ জন পড়ুয়া কম্পিউটার প্রশিক্ষণের খরচ পাবেন। অস্থায়ী কর্মচারীরা কর্ম অবস্থায় মারা গেলে, তাঁদের সন্তানেরা ৫০০ টাকা করে ভাতা পাবেন। ‘টক টু মেয়র’-এ কাজের জন্য পাঁচ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই বিপুল পরিমাণ বাজেটের কাজ করতে সরকারি প্রকল্পে বরাদ্দ ৩৬৪ কোটি ৪৮ লক্ষ টাকা। মেয়ার জানান, তার মধ্যে পূর্ত দফতর করবে ২৫০ কোটি টাকার কাজ। ‘বায়ো-মাইনিং’ ৫৫ কোটি টাকা, পানীয় জন প্রকল্প, সিউয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টে প্রচুর টাকা মিলবে। সরকারে খাতে আর্থিক অনুমোদন পাওয়ার পরেই কাজ করানো হচ্ছে।

পুরসভার বিরোধী দলনেতা বিজেপির অমিত জৈন অবশ্য দাবি করেন, ‘‘এই বাজেট দেখিয়ে মানুষকে বিভ্রান্ত করছে পুর বোর্ড।’’ একই সুরে সিপিএম কাউন্সিলরদের তরফে পুরসভার পরিষদীয় নেতা নুরুল ইসলাম বলেন, ‘‘বাস্তব ভিত্তি নেই। গত বছর ৫৯১ কোটি টাকার বাজেট খরচ করতে পারেনি পুরসভা। তা ছাড়া, প্রকল্পের যা কথা বলা হয়েছে, ৪ নম্বর ওয়ার্ডে স্বাস্থ্যকেন্দ্র ছাড়া, বিরোধীদের ওয়ার্ডে কিছু করা হয়নি। অথচ মেয়র বারবার বলছেন বিরোধীদের সঙ্গে বৈষম্য করা হবে না।’’ তাঁর দাবি, বাম জমানায় স্টেডিয়াম কমিটি যে টাকা জমিয়েছিল, তা ভেঙেই স্টেডিয়ামের সংস্কার হচ্ছে। ঋণে কাজ হচ্ছে। বামেদের সময় পুরকর্মী, বিশেষ করে সাফাইকর্মীদের প্রতি বছর ১০ শতাংশ বেতন বাড়বে সিদ্ধান্ত হয়েছিল। নতুন বোর্ড তা বন্ধ করেছে।

কংগ্রেসের পুরপ্রতিনিধি সুজয় ঘটক বলেন, ‘‘যাতে শিলিগুড়ির সুনাম ছিল সেই প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধ করাতে সে ভাবে দিশা, নির্দেশ কিছু নেই বাজেটে।’’

বাজেট প্রস্তাবে শহরের একটি রাস্তা জগিং জ়োন করতে, বিভিন্ন জায়গায় কার পার্কিং জ়োন, শহরের এক প্রয়াত সমাজসেবীর দেওয়া জমিতে ইংরেজি মাধ্যম স্কুল তৈরির বিষয় রয়েছে। ২৩ ফেব্রুয়ারি বাজেট নিয়ে আলোচনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Deb Siliguri TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE