Advertisement
৩০ এপ্রিল ২০২৪
tea estate

চা পর্ষদ ও বাণিজ্য মন্ত্রকের ভাবনা, ডুয়ার্সের চায়ের পৃথক পরিচিতি

শনিবার ছিল চা পরিচালকদের সংগঠন ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন’-এর ডুয়ার্স শাখার বার্ষিক সাধারণ সভা।

আলাদা হবে ডুয়ার্স চা।

আলাদা হবে ডুয়ার্স চা। প্রতীকী চিত্র।

অনির্বাণ রায়
জলপাইগুড়ি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ০৮:৫৬
Share: Save:

জি ২০ সম্মেলনে ভারতীয় চায়ের একটি প্রদর্শনী করতে চায় চা পর্ষদ। সব কিছু ঠিকঠাক থাকলে, সেখানে নতুন একটি প্রতীক (লোগো) নিয়ে হাজির থাকবে ডুয়ার্স চা-ও। সমতলের কোলে পাহাড়-ঘেরা ডুয়ার্সের চা শিল্পকে শনিবার এমনই আশা দেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক এবং চা পর্ষদের কর্তারা।

শনিবার ছিল চা পরিচালকদের সংগঠন ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন’-এর ডুয়ার্স শাখার বার্ষিক সাধারণ সভা। জলপাইগুড়ির বিন্নাগুড়িতে সংস্থার অফিসেই এই সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রকের সচিব সুনীল বার্থওয়াল। তিনিই মূলত ডুয়ার্স চায়ের পৃথক চিহ্নিতকরণ প্রসঙ্গটি তোলেন। চা পর্ষদের তরফে এর আগে ডুয়ার্স এবং তরাইয়ের চায়ের প্রতীক তৈরি করা হয়েছিল।দার্জিলিং কিংবা অসম চায়ের নিজস্ব পরিচিতি বা প্রতীক থাকলেওডুয়ার্স চায়ের সে অর্থে নিজস্ব পরিচিতি নেই। চা বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, স্বাদে এবং গন্ধে ডুয়ার্স এবং তরাইয়ের চা পাতায় মিল নেই। সে কারণে ডুয়ার্স এবং তরাইয়ের চা পাতাকে এক বন্ধনীতে রাখা যুক্তিযুক্তও নয়। ‘ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন’-এর চেয়ারপার্সন নয়নতারা পালচৌধুরী বলেন, “ডুয়ার্সের চায়ের নিজস্ব পরিচিতি হবে, নিজস্ব লোগো থাকবে। এর চেয়ে ভাল কী হতে পারে! এ বছর ডুয়ার্সের চায়ের জন্য এটা সুখবর বটে!”

চা পরিচালকদের সভায় এ দিন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রকের সচিব বলেন, “চা বিপণনের জন্য নিজস্ব পরিচিতি খুবই প্রয়োজনীয়। যদি ডুয়ার্স চায়ের নিজস্ব পরিচিতি থাকে তবে আর্ন্তজাতিক বাজারেও সে চা বিক্রি করা যাবে। সকলে চিনতে পারবেন।” সচিব আরও জানান, ডুয়ার্স চায়ের নিজস্ব পরিচিতি গড়ে তোলার জন্য টি বোর্ডকে সুপারিশ করা হয়েছে।

সভায় ছিলেন টি বোর্ডের ডেপুটি চেয়ারম্যান সৌরভ পাহাড়ী। তিনি বলেন, “ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের কাছে এ বিষয়ে প্রস্তাব চাওয়াহয়েছে। সে প্রস্তাব পেলেই দ্রুত পদক্ষেপ করা হবে।”

টি বোর্ডের তরফে জানানো হয়েছে, জি ২০ সম্মেলনে ভারতীয় চায়ের প্রদর্শনী হচ্ছে। সেখানে দার্জিলিং-সহ দেশে তৈরি বিভিন্ন চা পাতা দেখানো হবে। ডুয়ার্স চায়ের পৃথক লোগো তার আগেই তৈরি করে জি-২০ আসরে সেটি রাখারও জোরদার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tea estate tea plantation Dooars
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE