Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Royal Bengal Tiger

Royal Bengal Tiger: বক্সার পর এ বার নেওড়া ভ্যালি, আবার উত্তরবঙ্গে দেখা দিল রয়্যাল বেঙ্গল টাইগার!

২০১৮ সালের বাঘসুমারিতে একটিমাত্র বাঘ থাকার খবর মিলেছিল উত্তরবঙ্গে। গত কয়েক বছরে এই ছবির পরিবর্তন হয়েছে। এর আগে বক্সায় বাঘের দেখা মেলে।

রবিবার রাতে বাঘের ছবি প্রকাশ করল জলপাইগুড়ি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশন।

রবিবার রাতে বাঘের ছবি প্রকাশ করল জলপাইগুড়ি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালিম্পং শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১০:০৩
Share: Save:

নেওড়া ভ্যালির জঙ্গলে আবার মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের হদিস। রবিবার বন দফতর তার ছবি প্রকাশ করতেই খুশির হাওয়া পরিবেশপ্রেমী মহলে। ২০১৮ সালের পর থেকে এই নিয়ে পাঁচ বার রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মিলল কালিম্পং জেলার নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানে। বিশেষজ্ঞদের মতে নেপাল-ভুটান থেকে বার বার নেওড়া ভ্যালিতে নেমে আসছে বাঘেরা। এর কারণ, নেওড়া ভ্যালিকে নিজেদের বাসযোগ্য বলে মনে করছে বাঘেরা। বাঘ সংরক্ষণের জন্য এ রকম জঙ্গলগুলি থেকে পর্যটন কেন্দ্র সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন পরিবেশপ্রেমীরা।

নেওড়া ভ্যালির গভীর জঙ্গলে বন দফতরের পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে পূর্ণবয়স্ক এই বাঘটির ছবি। বন দফতরের মত, স্বাভাবিক পরিবেশ এবং খাবার পেয়ে সংসার পেতে বসেছে বাঘটি।

প্রসঙ্গত, ২০১৮ সালে শেষ বারের মতো বাঘসুমারি হয়। তখন ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটির প্রকাশিত তথ্যে দেখা যায়, উত্তরবঙ্গে সব জঙ্গল মিলিয়ে মাত্র একটি বাঘ রয়েছে। তার পর থেকে নেওড়া ভ্যালিতে একাধিক বাঘের দেখা মিলছে। এমনকি, কিছু দিন আগে বক্সাতেও বাঘের দেখা পাওয়া গিয়েছে। বন দফতর আশাবাদী যে উত্তরবঙ্গের জঙ্গলেও এখন দক্ষিণরায়ের সংখ্যা ক্রমশ বাড়ছে। এর পর নেওড়া ভ্যালির জঙ্গলে ট্র্যাপ ক্যামেরা বসায় বন দফতর। বেশ কয়েক বার সেই ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়েছে। এ বার আবার বাঘের দেখা মিলল।

পরিবেশ প্রেমী সংগঠন ন্যাসের কর্মকর্তা নফসর আলি বলেন, ‘‘নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে এর আগেও বাঘের সন্ধান মিলেছে। এর থেকে পরিষ্কার যে, এখানে বাঘ স্থায়ীভাবে থাকা শুরু করেছে।আগে সিকিম অথবা ভুটান থেকে নেওড়া ভ্যালিতে নেমে আসত শীতকালে। এখন গ্রীষ্ম বর্ষা শীত সব ঋতুতেই দেখা যাচ্ছে এদের।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger North Bengal Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE