Advertisement
১৯ মে ২০২৪
Ananta Roy

অনন্তকে এ বার কি ফোন শীর্ষ শাসক নেতার?

দিন কয়েক আগে একটি ভিডিয়ো বার্তায় অনন্ত মহারাজের বিরুদ্ধে থাকা কিছু অভিযোগ নিয়ে তৃণমূল সরকারকে হুঁশিয়ারি দেন জীবন সিংহ।

গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত রায়।

গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত রায়। ফাইল চিত্র।

নমিতেশ ঘোষ
কোচবিহার শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ০৭:০৯
Share: Save:

জীবন সিংহের ছক ভেস্তে দিতেই গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত রায়কে (মহারাজ) কাছে টানতে তৎপর তৃণমূল। দলীয় সূত্রে এই ইঙ্গিতই দেওয়া হয়েছে। ইতিমধ্যেই তৃণমূলের রাজ্য কমিটির সহ-সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ অনন্তের বাড়িতে গিয়ে নেতার সঙ্গে দেখা করেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, সব ঠিকঠাক থাকলে অল্প সময়ের মধ্যে কলকাতার তৃণমূলের শীর্ষ নেতাদের একজন ফোনে কথা বলতে পারেন অনন্তের সঙ্গে। যদিও মুখে কেউই তা স্বীকার করছেন না। রবীন্দ্রনাথ মঙ্গলবারও দাবি করেন, সৌজন্যমূলক সাক্ষাৎ করতেই তিনি সেখানে গিয়েছিলেন। অনন্ত রায়ের সঙ্গে ফোনে যোগাযোগ করা যায়নি। গ্রেটার কোচবিহারের এক নেতা পরেশ বর্মণ বলেন, “মহারাজার সঙ্গে যে কেউ সাক্ষাৎ করতে পারেন।”

দিন কয়েক আগে একটি ভিডিয়ো বার্তায় অনন্ত মহারাজের বিরুদ্ধে থাকা কিছু অভিযোগ নিয়ে তৃণমূল সরকারকে হুঁশিয়ারি দেন জীবন সিংহ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অনন্তের বিরুদ্ধে একসময় শিল্পতালুকের জমি দখল, বেআইনি ভাবে নারায়ণী সেনা নামে একটি সংগঠন তৈরি করা সহ একাধিক অভিযোগের ভিত্তিতে মামলা হয়। তাঁর দু’টো ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করা হয়েছিল। গ্রেফতারির হাত থেকে বাঁচতে দীর্ঘদিন তিনি অসমে বসবাস করছেন। বিধানসভা ভোটের মুখে কোচবিহারে ফেরেন অনন্ত। তৎকালীন মন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মণ তাঁর বাড়িতে গিয়ে দেখা করেন। শাসকদলের সঙ্গে তাঁর নতুন করে সম্পর্ক তৈরি হওয়ার বিষয়টি নিয়ে চর্চা তৈরি হয়। যদিও ভোটে তিনি ঘোষিত ভাবেই বিজেপির সঙ্গে ছিলেন।

গোয়েন্দারা জানতে পেরেছেন, অনন্তের জনপ্রিয়তাকেই এ বারে কাজে লাগাতে চাইছেন জীবন সিংহ। বহু দিন ধরে কোণঠাসা হয়ে তিনি মায়ানমারে লুকিয়ে রয়েছেন। তাঁর সংগঠনও পুরোপুরি ভেঙে পড়েছে। এই অবস্থায় অনন্ত রায়ের পক্ষ নিয়ে ভিডিয়ো বার্তা দিয়ে তিনি নিজের সংগঠন গুছিয়ে নিতে চাইছেন তিনি। গোয়েন্দাদের আশঙ্কা, জীবন সক্রিয় হলে উত্তরবঙ্গে নতুন করে রক্তক্ষয়ী আন্দোলন শুরু হতে পারে। তাই শুরুতেই জীবনকে ধাক্কা দিতে চাইছে তৃণমূল। সে জন্য অনন্তের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে তারা। পাশাপাশি অনন্ত রায়ও নতুন করে কোচবিহারে গুছিয়ে বসতে চাইছেন। তাঁর বিরুদ্ধে রাজ্য সরকার নরম মনোভাব নিলে তাঁর সুবিধাই হবে।

গ্রেটারের এক নেতা অবশ্য জানিয়েছেন, অনন্ত রায় সব মামলাতেই বর্তমানে জামিনে রয়েছেন। ওই নেতা বলেন, “মহারাজের লক্ষ্য কোচবিহারের ভারতভুক্তি চুক্তি রূপায়ণ করা। সেখানে জীবন সিংহের সঙ্গে কোনও সম্পর্কের বিষয় নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Ananta Roy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE