Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Toy Train: পাহাড়ে চাকা গড়াল টয় ট্রেনের, গেরো কাটিয়ে শিলিগুড়ি থেকে দার্জিলিং যাত্রা শুরু

টয় ট্রেনের চাকা থমকে যাওয়ায় পাহাড় পর্যটনের আকর্ষণ কিছুটা ম্লান হয়ে গিয়েছিল। ফের ফিরল সেই ঔজ্জ্বল্য।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং ২৪ জানুয়ারি ২০২২ ২১:১৫
Save
Something isn't right! Please refresh.
চালু টয় ট্রেন পরিষেবা।

চালু টয় ট্রেন পরিষেবা।
নিজস্ব চিত্র

Popup Close

বিপর্যয় কাটিয়ে পাহাড়ে আবার গড়াতে শুরু করল টয় ট্রেনের চাকা। সোমবার থেকে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত যাত্রা করে টয় ট্রেন। তবে পর্যটকদের উপস্থিতি কম থাকায় ট্রেন প্রায় ফাঁকাই ছিল।
সোমবার ফের দেখা গেল, জঙ্গলের মধ্যে দিয়ে ধোঁয়া উড়িয়ে রওনা সেই খেলনা রেলগাড়ি রওনা দিয়েছে শৈলশহরের পথে। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের মুখ্য আধিকারিক একে মিশ্র সোমবার বলেন, ‘‘কার্শিয়ংয়ে মহানদীর কাছে ৫৫ নম্বর জাতীয় সড়কে ধসে ক্ষতিগ্রস্ত হয়েছিল টয় ট্রেনের লাইন। এর পর থেকে টয় ট্রনের যাত্রীদের নিয়ে বাসে করে কার্শিয়ং স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া হত। সেখান থেকে দার্জিলিঙে নিয়ে যাওয়া হত। তবে ২১ জানুয়ারি থেকে আবার এনজেপি স্টেশন থেকে দার্জিলিং পর্যন্ত চালু হয়েছে পরিষেবা। ফের ভিড় বাড়বে পর্যটকদের।’’

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, গত ২১ জানুয়ারি থেকে পরীক্ষামূলক ভাবে টয় ট্রেন চালানো হয়। সেই পরীক্ষায় উতরে যাওয়ার পর সোমবার সরকারি ভাবে শুরু হয়েছে পাহাড়ের পাকদণ্ডী বেয়ে খেলনা ট্রেনের সেই স্বপ্নের যাত্রা।

Advertisement
জঙ্গলের পথে টয় ট্রেন।

জঙ্গলের পথে টয় ট্রেন।
নিজস্ব চিত্র।


২০২১ সালে অক্টোবর মাসে লাগাতার বৃষ্টির জেরে কার্শিয়াঙের কাছে ৫৫ নম্বর জাতীয় সড়ক ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতি হয় টয় ট্রেনের লাইনেরও। দীর্ঘ দিন সেই রাস্তা বন্ধ থাকার ফলে ঘুরপথে দার্জিলিং যেতে হত পর্যটকদের। এক দিকে মহানন্দা অভয়ারণ্যের অপরূপ গা ঝমঝমে পরিবেশ, অন্য দিকে চা বাগানের অপরূপ সৌন্দর্য। যা উপভোগ করতে টয় ট্রেনে চড়ে পর্যটকরা পাড়ি দেন দার্জিলিং। কিন্তু টয় ট্রেনের চাকা থমকে যাওয়ায় পাহাড় পর্যটনের আকর্ষণ কিছুটা ম্লান হয়ে গিয়েছিল। ফের ফিরল সেই ঔজ্জ্বল্য।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement