Advertisement
০৬ মে ২০২৪
north bengal university

ওমপ্রকাশের বিরুদ্ধে তদন্ত শুরু রথীনের

ওমপ্রকাশকেই রাজ্য সরকারের তরফে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সদস্য করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনে, আইনজীবীদের পরামর্শ নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের দাবি। 

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের দায়িত্ব নিয়ে রথীন বন্দ্যোপাধ্যায়।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের দায়িত্ব নিয়ে রথীন বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

সৌমিত্র কুণ্ডু
শিলিগুড়ি শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৭:৪৪
Share: Save:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের দায়িত্ব নিয়ে রথীন বন্দ্যোপাধ্যায় প্রাক্তন অস্থায়ী উপাচার্য ওমপ্রকাশ মিশ্রের বিরুদ্ধে তদন্ত শুরু করলেন। বুধবার তাঁর দফতর থেকে ওমপ্রকাশ মিশ্রের কাছে বিষয়টি জানিয়ে চিঠিও পাঠানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। তাঁর বিরুদ্ধে অভিযোগ থাকলেও ওমপ্রকাশকেই রাজ্য সরকারের তরফে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সদস্য করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনে, আইনজীবীদের পরামর্শ নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের দাবি।

রথীন এ দিন বলেন, ‘‘উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্রের বিরুদ্ধে আচার্য তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোসের কাছে কিছু অভিযোগ জমা পড়েছিল। সেগুলির প্রেক্ষিতে তদন্ত করার জন্য নির্দেশ দেন। পূর্বতন উপাচার্যের কাছে ওই নির্দেশ আসে। আমি ১৭ জুলাই দায়িত্ব নেওয়ায় উপাচার্য হিসাবে আমার কাছে ওই দায়িত্ব এসেছে। দু’দিন হল পদে বসেছি। প্রাথমিক ভাবে যতটুকু কাজ শুরু করা যায়, করেছি।’’ তিনি বলেন, ‘‘বিষয়টি জানিয়ে প্রাক্তন উপাচার্যকে চিঠি পাঠানো হয়েছে। নথি সংগ্রহ এবং তা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। আরও কয়েকটি ধাপে তা চলবে। একটু সময় লাগবে।’’

ওমপ্রকাশ মিশ্র বলেন, ‘‘আচার্য ১ জুলাই হোয়াটসঅ্যাপে নির্দেশ দিয়েছিলেন। আমি ৭ জুলাই চিঠি দিয়ে এ বিষয়ে জানতে চেয়েছিলাম। আগের অস্থায়ী উপাচার্যকে আচার্য ১০ জুলাই নির্দেশ পাঠিয়েছেন বলে শুনেছি। আমি চিঠি দেওয়ার পরে, এই নির্দেশ হলে সেটা ঠিক নয়। এ সব সাইবার অপরাধের অন্তর্ভুক্ত হতে পারে। আগের উপাচার্য কিছু দেখাতে পারেননি। তা ছাড়া, সে সংক্রান্ত চিঠি এখনও পাইনি।’’ তাঁর দাবি, ‘‘এখন যিনি উপাচার্য, তাঁর তদন্ত করার কথা নয়। তদন্তকারী নির্দিষ্ট নামের কাউকেই করা হয়, পদাধিকারের হিসাবে করা হয় না।’’ কোন আইনে এই নির্দেশ ও এই উপাচার্যকে আচার্য তদন্তের ক্ষমতা দিয়েছেন, তা স্পষ্ট ভাবে জানানো দরকার বলেও তিনি মন্তব্য করেন।

ওমপ্রকাশ মঙ্গলবার আচার্যের নামে মানহানির মামলা করার নোটিস দিয়েছেন। তাঁর আইনজীবী শ্রাবণী বন্দ্যোপাধ্যায় ওই চিঠি পাঠান। রাজ্য সরকারের তরফে উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান তথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ইতিমধ্যে ওমপ্রকাশ মিশ্রকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সদস্য করেছেন। যদিও বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য থাকার সময়ই তাঁর বিরুদ্ধে অনিয়মের অভিযোগের তদন্তের নির্দেশ দেন আচার্য। কর্মসমিতিতে তাই তাঁর থাকা নিয়ে সমস্যা রয়েছে কি? বর্তমান অস্থায়ী উপাচার্য বলেন, ‘‘কর্মসমিতিতে রাজ্য সরকারের প্রতিনিধি থাকবেন। ওমপ্রকাশ মিশ্রকে প্রতিনিধি করা নিয়ে রেজিস্ট্রারের দফতরে নির্দেশ এসেছে। এখানে কিছুই ব্যক্তিগত নয়। সুবিধা-অসুবিধার কিছু নেই। বিশ্ববিদ্যালয়ের আইন মেনে সবাইকে চলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

north bengal university Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE