Advertisement
০২ মে ২০২৪
Samirul Islam

তৃণমূল সাংসদ সামিরুলের উদ্যোগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ঘরে ফিরলেন পরিযায়ী শ্রমিকরা

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে মালদহ, রানাঘাট এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর প্রশাসনের সঙ্গে যোগাযোগ শুরু করেন রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম। সেই সঙ্গে, বিদেশ মন্ত্রককেও পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে উদ্যোগী হতে বলেন।

On the initiative of TMC MP Samirul Islam, 16 migrant workers returned home from the United Arab Emirates

পরিযায়ী শ্রমিকদের সঙ্গে তৃণমূল সাংসদ সামিরুল ইসলাম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৪:১৭
Share: Save:

রোজগারের আশায় বিদেশে পাড়ি দিয়ে বিপাকে পড়েছিলেন রাজ্যের পরিযায়ী শ্রমিকরা। শেষমেশ সমাজমাধ্যম মারফত দেশের ফিরতে চাওয়ার বার্তা দিয়েছিলেন আপনজনের উদ্দেশে। সেই সূত্রেই সংযুক্ত আরব আমিরশাহিতে আটকে থাকা পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের কথা জানতে পারেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম। এমনিতেই দীর্ঘ সময় ধরে রাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিয়ে কাজ করে আসছেন তিনি। সেই সূত্রেই বিভিন্ন মহল থেকে ওই শ্রমিকদের বাড়ি ফিরিয়ে আনার অনুরোধও পান সাংসদ।

বর্তমানে সংসদের অধিবেশনে ব্যস্ত রয়েছেন সামিরুল। সেখান থেকেই পরিযায়ী শ্রমিকদের ফেরাতে মালদহ, রানাঘাট এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর প্রশাসনের সঙ্গে যোগাযোগ শুরু করেন তিনি। সেই সঙ্গে, বিদেশ মন্ত্রককেও পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনতে উদ্যোগী হতে বলেন। ডিসেম্বর মাসের গোড়ার দিক থেকেই শ্রমিকদের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছিল। ফলস্বরূপ, সোমবার তিন জন শ্রমিককে দেশে ফেরানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন সামিরুল। ওমর ফারুক শেখ, সফিউল শেখ ও জাকের শেখ নামে তিন জন শ্রমিককে ফিরিয়ে আনা হয়েছে। বাকি ১৩ জন পরিযায়ী শ্রমিককে ২৬ ডিসেম্বর দেশে ফিরিয়ে আনা হবে জানানো হয়েছে।

অধিবেশনে ব্যস্ত সাংসদ সামিরুল বলেন, ‘‘আমার কাজ এখনও শেষ হয়নি। মাত্র তিন জনকে ফেরাতে পেরেছি। আরও ১৩ জনকে এখনও বাড়ি ফেরানো বাকি রয়ে গিয়েছে। তাই যত ক্ষণ না তাঁরা বাড়ি ফিরে আসছেন, আমাদের কাজ সম্পন্ন হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE