Advertisement
০৬ মে ২০২৪
Corona Vaccine

Covid Vaccine: ‘একটি ডোজ় যথেষ্ট নয় সংক্রমণ রুখতে’

হাসপাতাল সূত্রে খবর, গবেষণায় অংশ নেওয়া কর্মীদের মধ্যে ২৭১৬ জনের কোভিশিল্ডের দু’টি ডোজ়ই নেওয়া ছিল।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৭:১৯
Share: Save:

কোভিশিল্ড টিকার একটি মাত্র ডোজ় কোভিড সংক্রমণ কমানোর জন্য যথেষ্ট নয়। সম্প্রতি স্বাস্থ্যকর্মীদের মধ্যে সমীক্ষা ও গবেষণা চালিয়ে এই রিপোর্ট দিল দিল্লির গঙ্গারাম হাসপাতাল। গত ১ মার্চ থেকে ৩১ মে অবধি মোট ৪২৭৬ জন স্বাস্থ্যকর্মীর উপরে এই গবেষণা চালান হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসক রুমা সাত্ত্বিকের নেতৃত্বে এই গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা টিকার একটি মাত্র ডোজ় নিয়েছেন ও যাঁরা একেবারেই কোনও টিকা নেননি, তাঁদের মধ্যে সংক্রমণের কোনও ফারাক নেই।

হাসপাতাল সূত্রে খবর, গবেষণায় অংশ নেওয়া কর্মীদের মধ্যে ২৭১৬ জনের কোভিশিল্ডের দু’টি ডোজ়ই নেওয়া ছিল। ৬২৩ জন নিয়েছিলেন একটি মাত্র ডোজ় এবং ৯২৭ জন কোনও টিকাই নেননি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে হওয়া এই গবেষণায় দেখা গিয়েছে, একটি ডোজ় নেওয়া মানুষদের মধ্যে সংক্রমণের হার ১২.৩ শতাংশ। অন্য দিকে, টিকা না নেওয়াদের মধ্যে আক্রান্ত হয়েছেন ১৩.৯ শতাংশ। এ দিকে, বুধবার দেশের শীর্ষ আদালতের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, দ্রুতই ভার্চুয়াল শুনানির বদলে আদালতে উপস্থিত হয়ে শু
নানি শুরু হবে। দেশের প্রধান বিচারপতি এন ভি রমণার বেঞ্চ জানিয়েছে, ১০ দিনের মধ্যেই আদালতে উপস্থিত হয়ে শুনানি শুরু হতে পারে। এ দিকে, কেরলে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১,৪২৭ জন। সব মিলিয়ে ওই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩৭,২৫,০০৫। যদিও বিশেষজ্ঞদের মতে, অতিমারির প্রকোপ ধীরে-ধীরে কমে আসছে। মহারাষ্ট্রে সাপ্তাহিক কোভিড সংক্রমণ ২.৪৪ শতাংশ কমেছে। উত্তরপ্রদেশে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য ২৩ অগস্ট থেকে স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE