Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covaxin

covaxin: প্রধানমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত, কোভ্যাক্সিন নিয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছেন মমতা

দেশের বাইরে করোনার টিকা হিসেবে কোভ্যাক্সিনের কোনও অনুমোদন নেই। ফলে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁরা দেশের বাইরে যেতে সমস্যায় পড়ছেন।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৯:৪৪
Share: Save:

কোভ্যাক্সিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবিলম্বে এ ব্যাপারে পদক্ষেপ করতে বললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, দেশের বাইরে করোনার টিকা হিসেবে কোভ্যাক্সিনের কোনও অনুমোদন নেই। ফলে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁরা দেশের বাইরে যেতে চাইলে সমস্যায় পড়ছেন। বিশেষ করে বিদেশে পড়তে যাওয়া পড়ুয়াদের এই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলেও মন্তব্য করেন মমতা। কেন্দ্রের কাছে তিনি জানতে চেয়েছেন এই সমস্যার সমাধান কি।

বুধবার করোনা সংক্রান্ত রাজ্যের নানা পদক্ষেপ এবং টিকাকরণ নিয়ে নবান্নে সাংবাদিক বৈঠক করছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে কোভ্যাক্সিনকে ‘প্রধানমন্ত্রীর মাথা থেকে বেরনো টিকা’ বলেও মন্তব্য করেন তিনি। মমতা বলেন, ‘‘আমরা মূলত কোভিশিল্ড দিয়েছি। কোভ্যাক্সিন যেটা প্রধানমন্ত্রী নিতে বলেছিলেন, সেটা যাঁরা নিয়েছে তাঁদের প্রবলেম হয়ে গেছে। অনেকেই বেসরকারি হাসপাতাল থেকে টিকা নিয়েছেন। তাঁরা কোভ্যাক্সিন পেয়েছেন। কিন্তু এঁরা দেশের বাইরে যেতে গিয়ে সমস্যায় পড়ছেন।’’

কেন্দ্রকে এ ব্যাপারে মমতার পরামর্শ, ‘‘কেন্দ্র বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’কে দিয়ে এই কোভ্যাক্সিনের অনুমোদনের ব্যবস্থা করুক।’’ মমতা বলেন এ নিয়ে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার কথা ভেবেছেন। পরক্ষণেই পাশে বসা মুখ্যসচিবকে তাঁর নির্দেশ, ‘‘আমার নামে প্রধানমন্ত্রীকে চিঠি করে দিও তো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE