Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Smarananandaji Maharaj

স্বামী স্মরণানন্দের প্রয়াণে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী মোদীর, অনুরাগীদের সমবেদনা জানালেন মমতা

মঙ্গলবার রাত সওয়া ৮টা নাগাদ স্বামী স্মরণানন্দ শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্বামী স্মরণানন্দ মহারাজ।

স্বামী স্মরণানন্দ মহারাজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২৩:০৫
Share: Save:

রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ প্রয়াত। মঙ্গলবার রাত সওয়া ৮টা নাগাদ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

প্রধানমন্ত্রী তাঁর এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে লিখেছেন, “রামকৃষ্ণ মঠ এবং রামকৃষ্ণ মিশনের শ্রদ্ধেয় সভাপতি শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি মহারাজ আধ্যাত্মিকতা এবং জীবসেবায় তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। অগণিত হৃদয় ও মননে তিনি ছাপ রেখে গিয়েছেন। তাঁর সহানুভূতি ও প্রজ্ঞা বহু প্রজন্মকে অনুপ্রাণিত করবে।” মোদী আরও লিখেছেন, “কয়েক বছর ধরে তার সঙ্গে আমার যোগাযোগ খুব নিবিড় হয়েছিল। ২০২০ সালে বেলুড় মঠ সফরে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেছিলাম। কয়েক সপ্তাহ আগে কলকাতায় হাসপাতালে গিয়ে তাঁর স্বাস্থ্যের খোঁজখবরও নিয়েছিলাম। বেলুড় মঠের অসংখ্য ভক্তের প্রতি আমার সমবেদনা।”

মহারাজের প্রয়াণে শোক জানিয়ে মমতা তাঁর এক্স হ্যান্ডলে লিখেছেন, “রামকৃষ্ণ মঠ ও মিশনের শ্রদ্ধেয় সভাপতি শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি মহারাজের আজ রাতে মৃত্যু সংবাদে গভীরভাবে শোকাহত। জীবদ্দশায় রামকৃষ্ণদেব পরমহংসের আদর্শে দীক্ষিত অগুণতি ভক্তের আধ্যাত্মিক গুরু হিসাবে তাঁদের পথ দেখিয়েছেন। আমি তাঁর সমস্ত সহ-সন্ন্যাসী, অনুগামী ও ভক্তদের গভীর সমবেদনা জানাই।”

স্বামী স্মরণানন্দ মহারাজের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সমবেদনা জ্ঞাপন করেছেন তাঁর অনুরাগীদের প্রতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE