Advertisement
২০ এপ্রিল ২০২৪
Post Poll Violence

Post Poll Violence: ভোট পরবর্তী অশান্তির ২২টি ব্যক্তিগত অভিযোগের তদন্ত ‘সিট’-কে ফেরাল সিবিআই

সিবিআই-এর তরফে কলকাতা হাই কোর্টে জানানো হয়েছে, ব্যক্তিগত তরফে খুন (অথবা অস্বাভাবিক মৃত্যু), ধর্ষণ, যৌন নির্যাতনের অভিযোগগুলি এসেছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ২১:৪৬
Share: Save:

কলকাতা হাই কোর্টের অনুমোদন পাওয়ার পরে রাজ্যে ভোট পরবর্তী অশান্তিপর্বের ২২টি অভিযোগের তদন্তের ভার রাজ্য সরকার গঠিত ‘বিশেষ তদন্তকারী দল’ (সিট)-কে হস্তান্তর করল সিবিআই। এর মধ্যে রয়েছে খুন এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন ব্যক্তিগত তরফে ওই খুন (অথবা অস্বাভাবিক মৃত্যু), ধর্ষণ, যৌন নির্যাতনের অভিযোগগুলি তাদের কাছে পৌঁছেছিল। কিন্তু তদন্তে কোনও প্রমাণ না মেলার কারণেই কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের কাছে সোমবার সিবিআই-এর তরফে মামলাগুলি ‘সিট’-এর কাছে ফেরা নোর আবেদন জানানো হয়।

ব্যক্তিগত তরফে সিবিআই-এর কাছে পৌঁছনো মোট ৪৬টি অভিযোগের মধ্যে ২১টির তদন্ত এখনও চলছে। ৩টি অভিযোগের তদন্ত শেষ হওয়ার পর মামলা রুজু করা হয়েছে বলে হাই কোর্টে জানিয়েছে সিবিআই।

প্রসঙ্গত, জাতীয় মানবাধিকার কমিশনের তরফে সিবিআই-এর কাছে বিধানসভা রাজ্যে ভোট পরবর্তী অশান্তিপর্বের ৫২ খুন এবং ২৯টি মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ পাঠানো হয়েছিল। এর মধ্যে ৩৬টি খুন এবং ৭টি মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগের তদন্ত শেষ করে মামলা রুজু করেছে সিবিআই।

কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের নির্দেশেই ২০২১ সালের বিধানসভা ভোটের পরবর্তী অশান্তির অভিযোগগুলির মধ্যে খুন, ধর্ষণ এবং যৌন নির্যাতনের অভিযোগগুলির তদন্ত করছে সিবিআই। অন্য অভিযোগগুলির তদন্তের ভার রয়েছে ‘সিট’-এর হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE