Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

পুজোর দিনগুলিতে কর্মী আধিকারিকদের ছুটি থাকবে না, জানিয়ে দিলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস

এ বছর দুর্গাপুজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলের উপর ৬৬ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য বিদ্যুৎ পর্ষদের এলাকার অধীন প্রায় ৪৫ হাজার পুজো কমিটি এই সুবিধা পাবেন বলে দাবি করেছেন মন্ত্রী।

Power department have cancelled all the employees holiday of  Durga Puja

অরূপ বিশ্বাস। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

পুজোর দিনগুলিতে বিদ্যুৎ দফতরের কর্মী আধিকারিকদের ছুটি থাকবে না, জানিয়ে দিলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। বুধবার বিদ্যুৎ দফতরের আসন্ন দুর্গাপুজো নিয়ে সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানেই অরূপ বলেছেন, ‘‘দুর্গাপুজোয় সর্বত্র বিদ্যুৎ সংযোগ নিরবিচ্ছিন্ন থাকবে। সেই সময় যাতে সাধারণ মানুষের কাছে বিদ্যুৎ সরবরাহের কোন অসুবিধা না হয় সেই বিষয়ে সজাগ থাকব আমরা। তাই ওই সময়ে বিদ্যুৎ দফতরের আধিকারিক ও কর্মীদের কোনও ছুটি থাকবে না।’’ তিনি আরও বলেন, ‘‘বিদ্যুৎ দফতরের মোট ৭১ হাজার ৭৯২ জন স্থায়ী ও ঠিকা কর্মী রাস্তায় থাকবেন।’’ প্রসঙ্গত পুজোর সময় বৃষ্টি হলে যাতে পরিস্থিতির দ্রুত সামাল দেওয়া যায় সেই জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। পুজোর দিনগুলিতে বিদ্যুৎ দফতরের তিন হাজার ৩৫৭টি মোবাইল ভ্যান রাস্তায় থাকবে। মন্ত্রী জানিয়েছেন, গত বছর পুজোয় ৯৮৬১ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা ছিল। এ বার সেই চাহিদা আরও বাড়বে।

এ বছর দুর্গাপুজো কমিটিগুলিকে বিদ্যুতের বিলের উপর ৬৬ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য বিদ্যুৎ পর্ষদের এলাকার অধীন প্রায় ৪৫ হাজার পুজো কমিটি এই সুবিধা পাবেন বলে দাবি করেছেন মন্ত্রী। এ ছাড়াও পুজোর সময় পশ্চিমবঙ্গ বিদ্যুৎ বণ্টন পর্ষদের তরফে একটি ২৪ ঘন্টার টোল ফ্রি নম্বর চালু করা হবে বলে জানানো হয়েছে। ১৯১২১ হেল্পলাইন নম্বরের পাশাপাশি সারা বছর বিদ্যুৎ দফতরের যে কন্ট্রোল রুমটি চালু থাকে তা-ও সক্রিয় রাখা হবে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা ‘ন্যাশনাল পাওয়ার গ্রিড’ ও ‘এনটিপিসি’র কাছে পুজোর সময় প্রাপ্য বিদ্যুতের আবেদন জানিয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়ে ওই দুই সংস্থা বিদ্যুৎ দেওয়ার আশ্বাস দিয়েছে। এর পাশাপাশি, কোল ইন্ডিয়াকে নিরবিচ্ছিন্ন ভাবে কয়লা সরবরাহ রাখার কথাও বলা হয়েছিল। তারাও বিদ্যুৎ দফতরকে আশ্বাস দিয়েছে। রেলের কাছেও বিদ্যুৎ দফতরের তরফে আবেদন জানানো হয়েছিল যে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলোতে যাতে সঠিক সময় কয়লা পৌঁছে দেওয়া যায়, সে ব্যাপারে আশ্বাস পাওয়া গিয়েছে রেলের পক্ষে। আর কলকাতা পুরসভা এলাকায় পুজোর দিনগুলিতে সিইএসসি-কে যথাযথ ব্যবস্থা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Arup Biswas Power Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE