Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Protest over Dearness Allowance

ডিএ নিয়ে বিক্ষোভ করতে গিয়ে পুলিশের হাতে ধৃতদের মুক্তির দাবিতে শোরগোল আদালত চত্বরে

কেন্দ্রের সমান ডিএ কবে পাওয়া যাবে, এই দাবিতে বুধবার পথে নামে রাজ্য সরকারের কর্মচারীদের ৩০টি সংগঠন। অভিযোগ ওঠে, বিক্ষোভকারীদের আটকাতে তাঁদের উপর বলপ্রয়োগ করে পুলিশ।

বিক্ষোভকারীদের নিঃশর্ত মুক্তির দাবি তুলে চলছে স্লোগান।

বিক্ষোভকারীদের নিঃশর্ত মুক্তির দাবি তুলে চলছে স্লোগান। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৫:২২
Share: Save:

মহার্ঘ ভাতা (ডিএ)-র নিয়ে দাবি তুলে বিধানসভা চত্বরে বিক্ষোভ দেখিয়ে বুধবার গ্রেফতার হন ৪৮ জন রাজ্য সরকারি কর্মচারী। বৃহস্পতিবার তাঁদের মুক্তির দাবিতে শোরগোল পড়ল ব্যাঙ্কশাল আদালত চত্বরে। ধৃতদের নিঃশর্ত মুক্তির দাবি তুলে আদালত চত্বরে বিক্ষোভ দেখান রাজ্য সরকারের বেতনভুক এবং পেনশনভোগী বহু কর্মচারী। বুধবার গ্রেফতার হওয়া বিক্ষোভকারীদের পুলিশ ভ্যানে করে আদালত চত্বরে নিয়ে আসার সময় হাততালি দেওয়া শুরু করেন বাকি বিক্ষোভকারীরা। পাশাপাশি গ্রেফতার হওয়া বিক্ষোভকারীদের নিঃশর্ত মুক্তির দাবি তুলে স্লোগানও দেওয়া হয়।

এই মামলায় শুনানি শেষে রায়দান স্থগিত রাখল আদালত। আদালতে ধৃত আন্দোলনকারীদের হয়ে সওয়াল করেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘শান্তিপূর্ণ বিক্ষোভ চলছিল। এঁরা কেউ গুণ্ডা নন। এটা এমন কোনও মামলা নয় যাতে হেফাজতে রাখতে হবে। এদের হেফাজতে রাখার কোন প্রয়োজন নেই। হাই কোর্টে কাজ করেন এমন অনেকে গ্রেফতার হয়েছেন। বৃহস্পতিবার হাই কোর্ট অচল হয়ে পড়েছে। সবাই এখানে আটকে তাই কোনও কাজ হচ্ছে না।’’

প্রসঙ্গত, কেন্দ্রের সমান মহার্ঘ ভাতা কবে পাওয়া যাবে, এই দাবিতেই বুধবার পথে নামে রাজ্য সরকারের বেতনভুক এবং পেনশনভুক্ত কর্মচারীদের ৩০টি সংগঠন। বিধানসভার মূল ফটকের কাছে মহার্ঘ ভাতা দেওয়ার তুলে সরব হওয়ার কর্মসূচি ছিল ওই বিক্ষোভকারীদের। বিক্ষোভকারীরা জমায়েত করে আকাশবাণী ভবন থেকে বিধানসভার দিকে এগিয়ে যাওয়ার সময় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। বিপুল সংখ্যক বিক্ষোভকারীদের সামলাতে হিমসিম খেতে হয় পুলিশকে। আন্দোলনকারীদের আটকাতে তৎপর হয় পুলিশ। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরাও।

আন্দোলন করতে নেমে পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। পুলিশের সঙ্গে সংঘর্ষে রক্তও ঝরে আন্দোলনকারীদের। অভিযোগ ওঠে, বিক্ষোভকারীদের আটকাতে তাঁদের উপর কিল-চড়-ঘুষি চালিয়েছে পুলিশ। ঘুষি মেরে কিছু আন্দোলনকারীর মুখ ফাটিয়ে দেওয়ার অভিযোগও আনা হয় পুলিশের বিরুদ্ধে।

আন্দোলনকারীদের অভিযোগ ছিল, সরকারি কর্মচারীদের আটকাতে তাঁদের উপর বলপ্রয়োগ করেছে পুলিশ। পুরুষ-মহিলা নির্বিশেষে জামার কলার ধরে বিক্ষোভকারীদের টেনে পুলিশের গাড়িতে তোলার অভিযোগও রয়েছে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনায় আহত হন বেশ কয়েক জন রাজ্য সরকারি কর্মচারী।

আন্দোলনকারীদের বিবৃতি অনুযায়ী, বিধানসভা চত্বর থেকে নেতৃত্ব-সহ মোট ৪৮ জন সরকারি কর্মচারীকে গ্রেফতার করে পুলিশ। এঁদের মধ্যে সদ্য মা হওয়া এক সরকারি কর্মী-সহ মোট ১৭ জন মহিলা রয়েছেন। আটক হওয়া সরকারি কর্মীদের সারা রাত লালবাজারে পুলিশ হেফাজতে রাখা হয়। এদেরকেই বৃহস্পতিতে ব্যাঙ্কশাল আদালতে পেশ করে পুলিশ।

সরকারি কর্মীদের দাবি, তাঁরা ৩৫ শতাংশ বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে পথে নেমেছিলেন। কিন্তু তাঁদের কথা না শুনে পুলিশ দিয়ে তাঁদের উপর অত্যাচার চালানো হচ্ছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কিছু আন্দোলনকারী এমনকি এক জন অবসরপ্রাপ্ত শিক্ষকও রক্তাক্ত হন বলে তাঁদের অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE