Advertisement
০৮ মে ২০২৪
Bogtui

বগটুইয়ে গেল কেন্দ্রের তথ্য অনুসন্ধান দল, কথা গণহত্যায় নিহতদের পরিবারের সঙ্গেও

শনিবার প্রথমে বীরভূমের কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের প্রধান কার্যালয়ে যান কেন্দ্রীয় কমিটির সদস্যেরা। সেই দলের নেতৃত্বে ছিলেন পটনা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি নরসিমা রেড্ডি।

বগটুইয়ে কেন্দ্রীয় তথ্য অনুসন্ধান কমিটি। নিজস্ব চিত্র।

বগটুইয়ে কেন্দ্রীয় তথ্য অনুসন্ধান কমিটি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রামপুরহাট শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২২
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যে আবার এসেছে কেন্দ্রীয় অনুসন্ধান কমিটি। শনিবার সেই অনুসন্ধান কমিটির ৬ সদস্যের দল গেল বীরভূমের বগটুইয়ে। যে গ্রামে গত বছর গণহত্যার ঘটনা ঘটেছিল।

শনিবার প্রথমে বীরভূমের কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের প্রধান কার্যালয়ে যান কেন্দ্রীয় কমিটির সদস্যেরা। সেই দলের নেতৃত্বে ছিলেন পটনা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি নরসিমা রেড্ডি। সেখানে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে কোটি কোটি টাকা লেনদেনের অভিযোগ খতিয়ে দেখেন তাঁরা। তার পর সেখান থেকে বেরিয়ে কেন্দ্রীয় কমিটি যান রামপুরহাটের বগটুয়ে। বেলা ১টা নাগাদ বগটুইয়ে আসে তথ্য অনুসন্ধান কমিটি। গণহত্যায় নিহতদের পরিবারের সদস্য মিহিলাল শেখ ও তাঁর আত্মীয়দের সঙ্গেও কথা বলেন কমিটির সদস্যেরা।

গত বছর ২১ মার্চ গণহত্যার অভিযোগ ওঠে বগটুইয়ে। রামপুরহাট-১ ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান তথা তৃণমূল নেতা ভাদু শেখ খুন হওয়ার পর বগটুইয়ের গ্রামে কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। তাতে সব মিলিয়ে মৃত্যু হয় দশ জনের। সেই সময়ে এ নিয়ে উত্তপ্ত হয় রাজ্য রাজনীতি। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যো‌পাধ্যায় বগটুই গিয়ে ক্ষতিপূরণ ও তদন্তের ঘোষণা করেন। পরে কলকাতা হাই কোর্টের নির্দেশ সিবিআই তদন্ত শুরু হয়। কমিটি সূত্রে খবর, বগটুইয়ে ঘটনায় মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত যে সব অভিযোগ উঠেছিল, তা খতিয়ে দেখতেই এই তথ্য অনুসন্ধান কমিটি এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bogtui
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE