Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bolpur Municipality

ইদের আগেই ফুটপাতের ব্যবসায়ীদের উচ্ছেদ বোলপুর পুরসভার

পুরসভার উচ্ছেদ অভিযান ‘মরার উপর খাঁড়ার ঘা’ হিসাবে নেমে এল বোলপুর শহরের ফুটপাত ব্যবসায়ীদের কাছে।

ভেঙে দেওয়া হয়েছে ফুটপাতের দোকান।

ভেঙে দেওয়া হয়েছে ফুটপাতের দোকান। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১৫:৪১
Share: Save:

করোনা অতিমারিতে ধাক্কা খেয়েছে ব্যবসা। পুরসভার উচ্ছেদ অভিযান ‘মরার উপর খাঁড়ার ঘা’ হিসাবে নেমে এল বোলপুর শহরের ফুটপাত ব্যবসায়ীদের কাছে। পুরসভার বক্তব্য, রাস্তাঘাটে যানজন কমাতেই এই উদ্যোগ। কিন্তু বিজেপি-র অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যেই এই অভিযান চালিয়েছে তৃণমূল পরিচালিত পুরসভা।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ফুটপাতের ব্যবসায়ীদের উচ্ছেদ করতে শুরু করে পুরসভা কর্তৃপক্ষ। বোলপুর-শ্রীনিকেতন রোড, প্রভাত সরণি-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তার ফুটপাত থেকে সরিয়ে দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। ইদের আগের দিন এই উচ্ছেদ হওয়ায় মার খেল ব্যবসা। যার জেরে প্রচণ্ড হতাশ উচ্ছেদ হওয়া ব্যবসায়ীরা। এ নিয়ে মোজাম্মেল শেখ নামের এক ফুটপাত ব্যবসায়ী বলেছেন, ‘‘বোলপুর পুরসভা তরফে আমাদের মৌখিক নোটিস দিয়েছিল। কিন্তু লিখিত কোনও নোটিস দেয়নি। আজ হঠাৎ দোকান ভেঙে দিল। রাত পোহালেই ইদ। একটু সময় দিলে খুবই উপকৃত হতাম।’’

এই উচ্ছেদ নিয়ে রাজনীতির অভিযোগ তুলেছে বিজেপি। স্থানীয় বিজেপি নেতা বলেছেন, ‘‘এই সময় উচ্ছেদ করা ঠিক হয়নি। যানজটের শিকার হওয়া মানুষ যেমন বোলপুর পুরসভার বাসিন্দা, তেমনই ব্যবসায়ীরাও পুরসভার বাসিন্দা।’’ তাঁর আরও অভিযোগ, ‘‘পুর এলাকা থেকে নির্বাচনে ফল ভাল হয়নি। সে জন্যই এ ভাবে বাসিন্দাদের জব্দ করতে চাইছে পুরসভা।’’

ব্যবসায়ী উচ্ছেদ নিয়ে বোলপুর পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য অমর শেখ বলেছেন, ‘‘ফুটপাত ব্যবসায়ীদের বার বার বলা সত্ত্বেও তাঁরা কোনও উদ্যোগ দেখায়নি। তাই পুরসভা ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হয়েছে।’’ নেতাজি মার্কেট কমপ্লেক্সে ওই ব্যবসায়ীদের পুনর্বাসন দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন অমর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Footpath Bolpur Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE