Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Institute of Management

Entrance Examination: ম্যানেজমেন্টের সর্বভারতীয় প্রবেশিকায় প্রথম সিউড়ির দেবার্ণব

গত কয়েক বছর ধরে স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে একসঙ্গে ভর্তির ব্যবস্থা শুরু করেছে। যা আইপিএম নামে পরিচিত।

দেবার্ণব চট্টোপাধ্যায়।

দেবার্ণব চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৫:০৫
Share: Save:

সর্বভারতীয় ম্যানেজমেন্ট প্রবেশিকা পরীক্ষায় প্রথম হলেন বীরভূম জেলার দেবার্ণব চট্টোপাধ্যায়। সিউড়ির বাসিন্দা দেবার্ণব লেভেলফিল্ড স্কুলের ছাত্র। বীরভূমের মফস্‌সল এলাকা থেকে এই পর্যায়ের সর্বভারতীয় পরীক্ষায় প্রথম হওয়ার নজির নেই বললেই চলে। তাই দেবার্ণবের এই সাফল্যে উচ্ছ্বসিত সিউড়িবাসী।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (আইআইএম) ম্যানেজমেন্ট পড়ার জন্য দেশের প্রথম সারির প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম। গত কয়েক বছর ধরে স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে একসঙ্গে ভর্তির ব্যবস্থা শুরু করেছে। যা আইপিএম (ইন্টিগ্রেটেড প্রোগ্রাম ইন ম্যানেজমেন্ট) নামে পরিচিত। সেই কোর্সে ভর্তির জন্য হয় প্রবেশিকা পরীক্ষা। দ্বাদশ শ্রেণি পাশ করে বসা যায় ওই প্রবেশিকায়। সেই সর্বভারতীয় পরীক্ষায় প্রথম হয়েছেন দেবার্ণব। ইতিমধ্যেই আইআইএম ইনদওরে ভর্তি হওয়ার ডাকও পেয়েছেন তিনি।

সিউড়ির লেভেলফিল্ড স্কুল থেকেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করেছেন দেবার্ণব। ওই দুই পরীক্ষায় তিনি পেয়েছেন যথাক্রমে ৯১.৫ এবং ৮৮.৫ শতাংশ নম্বর। গণিত এবং অর্থনীতি দেবার্ণবের পছন্দের বিষয়। সর্বভারতীয় ম্যানেজমেন্ট প্রবেশিকায় প্রথম হয়ে তিনি বলেছেন, ‘‘এই সাফল্যে খুব খুশি হয়েছি। তবে ম্যানেজমেন্ট পড়ে কর্পোরেট জগত নয়, দেশের আর্থ-সামাজির উন্নয়নের জন্য কাজ করতে চাই।’’ ছেলের এই সাফল্যে গর্বিত বাবা দিব্যেন্দু চট্টোপাধ্যায়। পেশায় শিক্ষক দিব্যেন্দু বলেছেন, ‘‘মফস্‌সলের অধিকাংশ ছেলেমেয়েই এই ধরনের প্রবেশিকার ব্যাপারে জানে না। সঙ্গে গাইডেরও অভাব রয়েছে। আমার ছেলের মতো আরও অনেকে সাফল্য পাক এই কামনা করি।’’ দেবার্ণবের স্কুল থেকে মোট ছ’জন এ বছর আইপিএম প্রবেশিকায় পাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE