Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ছ’বছর ‘গর্ভবতী’, গ্রামে বিজ্ঞানমঞ্চ

নিজস্ব সংবাদদাতা
মানবাজার ০৬ অক্টোবর ২০২০ ০৩:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছ’বছর ধরে গর্ভবতী, দেবীর আদেশ পেলেই সন্তান প্রসব করবেন— এমনটাই দাবি করছিলেন এক মহিলা। গুজব ছড়াচ্ছিল। খবর পেয়ে রবিবার বিকেলে পুরুলিয়ার টামনা থানার ভান্ডারপুয়ারা পঞ্চায়েতের পাটাতিরি গ্রামে গেলেন বিজ্ঞানমঞ্চের প্রতিনিধিরা। ওই মহিলার সঙ্গে কথা বলে বুঝলেন, তিনি মানসিক ভাবে অসুস্থ। বিনা খরচে তাঁর চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে বিজ্ঞানমঞ্চের তরফে জানানো হয়েছে।

পাটাতিরি গ্রামের বাসিন্দা তথা একটি ক্লাবের কর্তা হারাধন মাহাতো ও রাজারাম মাহাতো জানান, গ্রামের অনেকেই ওই মহিলার বলা কথা অন্ধ ভাবে বিশ্বাস করে ছড়িয়ে দিচ্ছিলেন। তাই তাঁরা বিজ্ঞানমঞ্চে খবর দেন। বিজ্ঞানমঞ্চের পুরুলিয়া জেলা সম্পাদক চিকিৎসক নয়ন মুখোপাধ্যায় জানান, বছর সাঁইত্রিশের ওই মহিলা বাড়িতে পুজো করেন। বাইরে থেকেও অনেকে আসেন। দক্ষিণা আর শাড়ি পান। পরীক্ষা করে দেখা গিয়েছে, তিনি আদৌ গর্ভবতী নন।

নয়নবাবু বলেন, ‘‘কথা বলে বোঝা গিয়েছে, ওই মহিলা মানসিক অসুখের শিকার। ডাক্তারি পরিভাষায় একে ফলস প্রেগনেন্সি বলে। কিছু শারীরিক উপসর্গও রয়েছে।’’ তিনি জানান, স্বামী এবং ছেলে ওই মহিলাকে পুজোয় সাহায্য করেন। চিকিৎসার গুরুত্ব তাঁদের বোঝানো হয়েছে। তার জন্য কোনও খরচ লাগবে না বলেও আশ্বাস দেওয়া হয়েছে। তাঁরা বিষয়টির গুরুত্ব বুঝেছেন বলে দাবি নয়নবাবুর।

Advertisement


Tags:
Superstitionবিজ্ঞান মঞ্চ

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement