Advertisement
০৭ মে ২০২৪
Pradhan Mantri Aawas Yojna

বাদ পড়েছে যোগ্য উপভোক্তাদের নাম! অঙ্গনওয়াড়ি কর্মীকে ঘরবন্দি করে রাখার অভিযোগ পুরুলিয়ায়

দ্বিতীয় দফার ‘আবাস প্লাস’ যোজনার তালিকা ঘিরে উত্তাল রাজ্য-রাজ্যনীতি। বিভিন্ন প্রান্ত থেকে রাজনৈতিক দলের নেতানেত্রীদের বিরুদ্ধে ‘স্বজনপোষণ’-এর নালিশ জমা পড়েছে।

শনিবার পুরুলিয়া-২ ব্লকের পিড়রা গ্রাম পঞ্চায়েতের জামবাদ গ্রামে ঘটনাটি ঘটেছে।

শনিবার পুরুলিয়া-২ ব্লকের পিড়রা গ্রাম পঞ্চায়েতের জামবাদ গ্রামে ঘটনাটি ঘটেছে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ২৩:৩৫
Share: Save:

‘যোগ্য’ উপভোক্তাদের নাম বাদ পড়ার অভিযোগে আবাস যোজনার সমীক্ষার সঙ্গে যুক্ত থাকা এক অঙ্গনওয়াড়ি কর্মীকে ঘরবন্দি করে রাখার অভিযোগ উঠল পুরুলিয়ায়। শনিবার পুরুলিয়া-২ ব্লকের পিড়রা গ্রাম পঞ্চায়েতের জামবাদ গ্রামে ঘটনাটি ঘটেছে। প্রকল্পের উপভোক্তাদের সর্বশেষ তালিকা প্রকাশ্যে আসার পরেই ওই অঙ্গনওয়াড়ি কর্মীকে গ্রামবাসীরা দু’ঘণ্টা বাড়িতে আটকে রাখেন বলে অভিযোগ।

দ্বিতীয় দফার ‘আবাস প্লাস’ যোজনার তালিকা ঘিরে উত্তাল রাজ্য-রাজ্যনীতি। বিভিন্ন প্রান্ত থেকে রাজনৈতিক দলের নেতানেত্রীদের বিরুদ্ধে ‘স্বজনপোষণ’-এর নালিশ জমা পড়েছে। অভিযোগ, আবাস যোজনার যাঁরা সত্যিকারের উপভোক্তা, তালিকায় তাঁদের জায়গা হয়নি। অথচ, আর্থিক ভাবে স্বচ্ছল যাঁরা, তাঁদের নাম জ্বলজ্বল করছে তালিকায়। তার যাচাই-পর্ব চলাকালীন বহু আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীর আক্রান্ত হওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সমীক্ষকদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসনের কর্তাদের। তার পরেও এমন ঘটনা ঘটল পুরুলিয়ায়।

গ্রামের বাসিন্দা অপর্ণা মাহাতো বলেন, ‘‘যাঁদের পাকা বাড়ি আছে, তাঁরা বাড়ি পাচ্ছে। এ দিকে আমাদের ঘরের চাল থেকে জল পড়ে। আমরা বাড়ি পাচ্ছি না।’’ ঊষা রায় নামে আর এক বাসিন্দার দাবি, ‘‘এ রকমও উদাহরণ আছে— আগে স্বামীর নাম উঠেছে, এ বার তালিকায় স্ত্রীর নাম।’’ গ্রামবাসীরা জানান, এই সব প্রশ্নের উত্তর জানতেই লক্ষ্মী মাহাতো নামে ওই অঙ্গনওয়াড়ি কর্মীকে আটকে রাখা হয়েছিল। স্থানীয় সূত্রে খবর, ঘণ্টা দুয়েক আটকে থাকার তাঁকে পর উদ্ধার করে পুলিশই।

এ প্রসঙ্গে পুরুলিয়া-২ ব্লকের বিডিও দেবজিৎ রায় বলেন, ‘‘অনুপযুক্তদের নাম তালিকায় থাকলেই অবশ্যই বাদ যাবে। তবে অঙ্গনওয়াড়ি বা আশাকর্মীদের উপর হামলা হলে কড়া পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE