Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

হোম ঘুরে ঘরে ফিরল কিশোর

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া ১১ অগস্ট ২০১৬ ০১:৩৮
দাদুর সঙ্গে পুরুলিয়ার দিলাবর।—নিজস্ব চিত্র

দাদুর সঙ্গে পুরুলিয়ার দিলাবর।—নিজস্ব চিত্র

দিন দশেক আগে হঠাৎ উধাও হয়ে গিয়েছিল পুরুলিয়া শহরের রানিবাঁধ এলাকার কিশোর দিলাবর খান। বাড়ির লোক, আত্মীয়স্বজনদের কারও কাছেই খোঁজ করে তার হদিস মেলেনি। শেষে বর্ধমানের একটি হোমে কাটিয়ে বুধবার বর্ধমান চাইল্ড লাইনের সৌজন্যে বাড়ি ফিরল দিলাবর।

পুরুলিয়া জেলা চাইল্ড লাইনের আহ্বায়ক দীপঙ্কর সরকার জানিয়েছেন, দিলাবরেরা দুই ভাই ও তিন বোন। বাবা ঝাড়খণ্ডের জামশেদপুরে অটো চালান। পরিবার নিয়ে তিনি সেখানেই থাকেন। বছর খানেক আগে দিলাবরের ঠাকুরদা তাকে পুরুলিয়ায় নিয়ে এসে একটি মাদ্রাসায় ভর্তি করেন। গত ৩০ জুলাই বাড়ির কাউকে না বলে দিলাবর পুরুলিয়া স্টেশন থেকে রাঁচিগামী একটি ট্রেন ধরে পালিয়ে যায়। দীপঙ্করবাবুর কথায়, ‘‘ওই কিশোর আমাদের যা জানিয়েছে, সে দিন সে পুরুলিয়া স্টেশন থেকে ট্রেনে রাঁচি পৌঁছয়। দুপুরে সেখানকার একটি মসজিদে গিয়ে ওঠে। সেখানেই কেউ ওকে দুপুরের খাবার খাওয়ান। তারপর রাঁচি স্টেশন থেকে অন্য একটি ট্রেনে চড়ে বসে। ট্রেনে অন্ডালে রেলপুলিশ তাকে উদ্ধার করে। তারপর বর্ধমান চাইল্ড লাইন মারফত ৩১ জুলাই থেকে দিলাবরের ঠিকানা হয় বর্ধমানের একটি হোম। দিলাবরের পরিবার পুলিশ বা চাইল্ড লাইনকে ঘটনাটি জানায়নি। তবে পুরুলিয়ার চাইল্ড লাইনের কর্মীরা মাঝেমধ্যেই ওয়েবসাইটে নিখোঁজ ছেলেমেয়েদের খোঁজখবর নেন। সে ভাবেই কিছুদিন আগে তাঁরা দেখেন পুরুলিয়ার দিলাবরের নাম-ঠিকানা রয়েছে। তখন তাঁরাই স্বতঃপ্রণোদিত হয়ে বর্ধমানের চাইল্ডলাইনের সঙ্গে যোগাযোগ করেন। এ দিকে দিলাবরের বাড়ির হদিস নিয়ে দেখা যায়, সে ৩০ দুলাই থেকে নিখোঁজ।

জেলা প্রশাসনের শিশু সুরক্ষা আধিকারিক শিশির মাহাতো বলেন, ‘‘মঙ্গলবার বর্ধমানের হোম থেকে ঘটনাটি আমাদের জানিয়ে ছেলেটিকে পাঠায়। ওই কিশোরকে আমরা বাড়ির লোকজনের হাতে তুলে দিয়েছি।’’ দীপঙ্করবাবু জানান, দিলাবর তাঁদের জানিয়েছে দাদুর বকুনি খেয়েই সে অভিমানে পালিয়েছিল। দাদু অবশ্য নাতিকে নিতে এসে বলেন, ‘‘উঁহু, ও ঠিক কথা বলছে না। আমি ওকে কত ভালবাসি, ওকে বকতে পারি?’’ পাশে থাকা দিলাবর অবশ্য টুঁ শব্দটি করেনি। আর পালাবে? ঘাড় নাড়ে দিলাবর।

Advertisement

আরও পড়ুন

Advertisement