Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Visva-Bharati University

অমর্ত্যের সঙ্গে জমি বিবাদের মধ্যেই কর্মসচিব বদলে ফেলল বিশ্বভারতী, সিদ্ধান্ত ঘিরে বিতর্ক

ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত বেশ কিছুদিন অসুস্থ থাকায় তাঁর জায়গায় বুধবার নিয়োগ করা হয়েছে বাংলা বিভাগের অধ্যাপক মানবেন্দ্রনাথ সাহাকে।

Visva-Bharati University.

কর্মসচিব বদলে ফেলল বিশ্বভারতী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ০০:৩০
Share: Save:

জমি বিতর্কের মধ্যেই কর্মসচিব বদলে ফেলল বিশ্বভারতী। ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত বেশ কিছুদিন অসুস্থ থাকায় তাঁর জায়গায় বুধবার নিয়োগ করা হয়েছে বাংলা বিভাগের অধ্যাপক মানবেন্দ্রনাথ সাহাকে। কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। কোনও রকম নোটিস ছাড়াই কী ভাবে কর্মসচিব নিয়োগ করা যায়, সেই নিয়েও উঠছে প্রশ্ন।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে জমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে রেজিস্ট্রার অশোকই নোটিস জারি করতেন। শুধু তাই নয়, এর আগেও বহু ছাত্র, কর্মী এবং অধ্যাপকদের সাপেনশন, বরখাস্ত এবং অন্যান্য নোটিস দিয়ে বিতর্কে জড়িয়েছেন অশোক। তাঁর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আগেই জমা পড়েছে। বিশ্বভারতীর কর্মীদের একাংশের মতে, অমর্ত্যর সঙ্গে জমি বিতর্কের জেরে অশোক বুঝতে পেরেছেন, তিনি জনরোষের শিকার হতে পারেন। তাই ‘নাটকীয়’ ভাবে হাসপাতাল ভর্তি হয়েছিলেন এবং পরবর্তী কালে পুরুলিয়ার বাড়িতে চলে গিয়েছেন। যদিও এ ব্যাপারে আনুষ্ঠানিক ভাবে বিশ্বভারতীর তরফে কিছু জানানো হয়নি।

ওয়েবসাইটে বিজ্ঞপ্তি বা কোনও সরকারি নোটিস ছাড়াই বাংলা বিভাগের অধ্যাপক মানবেন্দ্রনাথ সাহাকে ভারপ্রাপ্ত কর্মসচিব হিসাবে কী ভাবে নিয়োগ করা হল, তা নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্বভারতী অধ্যাপক সংগঠন। অধ্যাপক সংগঠনের সম্পাদক কৌশিক ভট্টাচার্য জানান, “এর আগে দু’-একদিন কোনও রকম বিজ্ঞপ্তি ছাড়া তন্ময় নাগকেও ভারপ্রাপ্ত কর্মসচিব হিসাবে বিভিন্ন নথিতে সই করতে দেখা গিয়েছে।” যদিও বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, কর্মসচিব পদে স্থায়ী কোনও নিয়োগ না হওয়া পর্যন্ত মানবেন্দ্রনাথই এই পদ সামলাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva-Bharati University Amartya Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE