Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চিকাগো বক্তৃতার স্মরণ স্কুলে-ক্লাবে

স্বামী বিবেকানন্দের চিকাগো ভাষণের ১২৩ তম বর্ষ পূর্তি উপলক্ষে পুরুলিয়ার বিভিন্ন এলাকায় অনুষ্ঠান হল। ১৮৯৩ সালের ১১-২৭ সেপ্টেম্বর ওই বিশ্ব ধর্ম

নিজস্ব প্রতিবেদন
পুরুলিয়া ১৩ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

স্বামী বিবেকানন্দের চিকাগো ভাষণের ১২৩ তম বর্ষ পূর্তি উপলক্ষে পুরুলিয়ার বিভিন্ন এলাকায় অনুষ্ঠান হল। ১৮৯৩ সালের ১১-২৭ সেপ্টেম্বর ওই বিশ্ব ধর্ম মহাসভা হয়েছিল। রবিবার বরাবাজার থানার লাকা প্রাথমিক বিদ্যালয় ও জিলিং শবরপাড়া প্রাথমিক বিদ্যালয়ে চিকাগো ভাষণের স্মরণ অনুষ্ঠান পালিত হয়। এ দিন সকালে স্বামীজির প্রতিকৃতি-সহ দেশাত্মবোধক গান গেয়ে শিক্ষক ও পড়ুয়ারা গ্রাম প্রদক্ষিণ করেন। পরে স্কুল চত্বরে দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। লাকা প্রাথমিক বিদ্যালয়ের জাতীয় পুরষ্কার প্রাপ্ত প্রধানশিক্ষক শরৎচন্দ্র পরামাণিক বলেন, ‘‘ভারতবর্ষের ধর্মীয় ঐতিহ্য ও পরম্পরা নিয়ে স্বামীজি যে বক্তব্য রেখেছিলেন আজও তা সমান ভাবে প্রাসঙ্গিক। বিশ্বের দরবারে স্বামীজি ভারতের সনাতন ধর্মের কথা তুলে ধরেন।’’ পড়ুয়াদের নিয়ে স্বামী বিবেকানন্দের চিকাগো ভাষণ (প্রথম দিনের ) মুখস্ত পাঠ প্রতিযোগিতা ছিল। এ ছাড়া যোগাসন প্রদর্শনী, ক্যুইজ ও নাটক মঞ্চস্থ করে পড়ুয়ারা। জিলিং শবর পাড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক সুধীর বাউরি বলেন, ‘‘এই স্কুলের অনেক ছাত্র প্রথম প্রজন্মের পড়ুয়া। তাঁদের কাছে এই দিনটির পালনের গুরুত্ব অনেকখানি।’’ রবিবার স্কুলের নতুন ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। শবর পড়ুয়ারা স্বামী বিবেকানন্দের জীবন-আলেখ্যে শবর নৃত্য পরিবেশন করে। ‘জীবে প্রেম করে যেই জন সেই জন সেবিছে ঈশ্বর’ শীর্ষক আলোচনা হয়।

অন্যদিকে ভগিনী নিবেদিতার আসন্ন জন্মসার্ধশতবর্ষ এবং স্বামী বিবেকানন্দর চিকাগো বক্তৃতা স্মরণে রবিবার দিনভর পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে হল জেলা যুব সম্মেলন। বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ জানান, সম্মেলনের উদ্যোক্তা ছিল রামকৃষ্ণ মঠ বাগদা, পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ এবং কলকাতার গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইন্সস্টিটিউট অফ কালচার। সম্মেলনে বক্তৃতা দিয়েছেন রাঁচি রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের পিবি সেনেটরিয়ামের সচিব স্বামী বুদ্ধদেবানন্দ, পুরুলিয়া জগন্নাথ কিশোর কলেজের প্রাক্তন অধ্যক্ষ শ্রীনিবাস মিশ্র, বিদ্যাপীঠের প্রাক্তন শিক্ষক স্বপন বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়ার সাংসদ তথা বিদ্যাপীঠের প্রাক্তন ছাত্র মৃগাঙ্ক মাহাতো, জেলা প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া সংসদের সভাপতি হেমন্ত রজক প্রমুখ। যোগ দিয়েছিলেন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাবের প্রায় ন’শো প্রতিনিধি। স্বামী জ্ঞানলোকানন্দ তাঁর বক্তৃতার মাঝেই উপস্থিত প্রতিনিধিদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। সঠিক উত্তরদাতাদের পুরস্কৃতও করেন তিনি। সভায় বক্তারা ছাত্র ও যুব সমাজে স্বামীজির ভাবাদর্শের গুরুত্বের কথা বলেন।

পাড়া থানার সুরুলিয়াতে স্থানীয় কিশোর ক্লাবের উদ্যোগে চিকাগো বক্তৃতার স্মরণ অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক সুভাষচন্দ্র দে। এ দিন স্থানীয় পড়ুয়ারা বিবেকানন্দের বক্তৃতা পাঠ করেন। আটটি দলে ভাগ করে ফুটবল খেলারও আয়োজন করা হয়েছিল।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement