Advertisement
০২ মে ২০২৪
Rain Forecast in West Bengal

বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার জোড়া প্রাপ্তি! বাংলায় স্বস্তি আনছে ঘূর্ণাবর্ত, চলবে কত দিন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সবক’টি জেলায় ঝড়বৃষ্টি শুরু হয়ে যাবে। কিন্তু প্রশ্ন হল, পূর্বাভাস কত দিনের?

Rain forecast in Bengal over the next few days.

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৩:২২
Share: Save:

উত্তর থেকে দক্ষিণ, সারা বাংলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৈশাখের তীব্র গরমে গত কয়েক দিন ধরে নাজেহাল হওয়ার পর স্বস্তির আশ্বাস অবশেষে মিলেছে। শনিবার থেকেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন আবহবিদেরা। কিন্তু প্রশ্ন হল, পূর্বাভাস কত দিনের? আবার কি গ্রীষ্মের প্রবল তাপ দাপাবে বঙ্গে?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সবক’টি জেলায় ঝড়বৃষ্টি শুরু হয়ে যাবে। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় আগামী মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া বৃষ্টির অনুকূল থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে সর্বত্রই। সেই সঙ্গে কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিলোমিটারও।

বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। যা চলবে মঙ্গলবার পর্যন্ত। শনিবার ঝড়বৃষ্টির তেজ বেশি থাকবে কালিম্পং এবং আলিপুরদুয়ারে।

হাওয়া অফিস জানিয়েছে, মধ্যপ্রদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়া, ঝাড়খণ্ডের কাছে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবে মূলত বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। সেই কারণেই গ্রীষ্মের মাঝে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর প্রভাবে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী তিন দিন রাজ্যের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। তার পর আরও ২ ডিগ্রি পারদ নামার সম্ভাবনা রয়েছে কোথাও কোথাও। সব মিলিয়ে গরমের তীব্র দাপটের মাঝে স্বস্তির বার্তা দিচ্ছে হাওয়া অফিস। বৃষ্টির অপেক্ষায় দিন গোনা বাংলার মানুষ অবশেষে স্বস্তির নিশ্বাস ফেলতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE