Advertisement
০৩ মে ২০২৪
Bengal Weather Update

কোথাও ভারী, কোথাও অতি ভারী! আগামী তিন দিন টানা বৃষ্টিতে ভিজবে রাজ্য, কোথায় কত বর্ষণ?

বৃহস্পতিবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বর্ষণে ভিজতে পারে উত্তরবঙ্গও। উত্তরবঙ্গের কালিম্পং এবং শিলিগুড়িতে বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Rain with thunderstorm may occur on every part of Bengal till Thursday

বৃহস্পতিবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস কলকাতাতে। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৩
Share: Save:

নিম্নচাপে পরিণত হল বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত। পাশাপাশি রাঁচী থেকে বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখাও বিস্তৃত রয়েছে। যা দক্ষিণবঙ্গের উপর দিয়ে গিয়েছে। আর এই নিম্নচাপ এবং নিম্নচাপ অক্ষরেখার যুগলবন্দিতে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ টানা বৃষ্টিতে ভিজতে চলেছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। মঙ্গলবার হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, তা মঙ্গলবার নিম্নচাপে পরিণত হয়েছে। ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের কাছে অবস্থান করছে নিম্নচাপ। আবহবিদরা জানিয়েছেন, একটি নিম্নচাপ অক্ষরেখা রাঁচী থেকে দক্ষিণবঙ্গের উপর দিয়ে বঙ্গোসাগর পর্যন্ত গিয়েছে। এই দুইয়ের প্রভাবে আগামী তিন দিন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছেন আবহবিদরা।

হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের প্রত্যেকটি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। শুক্রবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টি শুরু হতে পারে বীরভূম এবং মুর্শিদাবাদে বিভিন্ন এলাকায়। বৃহস্পতিবার পর্যন্ত মাঝারি থেকে ভারী বর্ষণে ভিজতে পারে উত্তরবঙ্গও। উত্তরবঙ্গের কালিম্পং এবং শিলিগুড়িতে বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

সবে নিম্নচাপের ধাক্কা সামলে উঠেছে দক্ষিণবঙ্গ। টানা কয়েক দিন যখন তখন ঝমঝমিয়ে বৃষ্টির পর একটু হলেও ধরেছে আকাশ। কিন্তু আবহাওয়া দফতর জানিয়ে দিল, এখনই স্বস্তির কোনও অবকাশ নেই। মঙ্গলবার থেকেই ভারী বৃষ্টি শুরু হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়।

প্রসঙ্গত, পুজোর আর বাকি এক মাস। ২০ অক্টোবর ষষ্ঠী। তার আগে রাজ্যের বিভিন্ন জায়গায় জমে উঠতে শুরু করেছে পুজোর কেনাকাটার বাজার। কলকাতাতেও পুজোর বাজার নিয়ে দোকানদারদের ব্যস্ততা তুঙ্গে। তার মধ্যেই নিম্নচাপের পূর্বাভাসে তাই চিন্তার ভাঁজ পড়েছে বিক্রেতাদের কপালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE